কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন করবে না যুক্তরাষ্ট্র-রাশিয়া
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১৮:০৪
কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন করবে না যুক্তরাষ্ট্র-রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ভারতকে সমর্থন করবে না। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা।


বুধবার (২২ জানুয়ারি) প্রকাশিত ওই প্রতিবেদনে আনন্দবাজার জানায়, রাশিয়ার সাথে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে নয়াদিল্লির ঘনিষ্ঠতা যেমন মস্কোকে কিছুটা দূরে ঠেলেছে, তেমনই তালেবানকে নিজস্ব নিয়ন্ত্রণে আনার চেষ্টায় রাশিয়া ঝুঁকছে পাকিস্তানের দিকে। আবার যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের প্রতিরক্ষা ও বাণিজ্যিক সম্পর্ক গত দেড় দশকে অনেক গুণ বাড়লেও কাবুলের কারণে ওয়াশিংটনের খুঁটি বাঁধা রয়েছে ইসলামাবাদের কাছে। আপাতত না হলেও ভবিষ্যতে ‘ভাল জঙ্গি, খারাপ জঙ্গি’-র তত্ত্ব ফের ভারতের সামনে খাড়া করতে পারে আমেরিকা এমন আশঙ্কা থেকেই গেছে সাউথ ব্লকে’।


জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীনের ভারতবিরোধী প্রস্তাব আটকাতে এখন ফ্রান্স ছাড়া কাউকে সক্রিয় দেখা যাচ্ছে না বলে ইঙ্গিত করে প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘১৯৯৮ সালের ঠাণ্ডা যুদ্ধ শেষ হওয়ার পর ভারত যে ৩৫টি দেশের সঙ্গে কৌশলগত চুক্তি করেছিলো তার মধ্যে প্রথম দেশটিই ছিল ফ্রান্স। এখনও পর্যন্ত দ্বিপাক্ষিক আস্থার ভালো প্রতিদান দিচ্ছে ফ্রান্স।


আনন্দবাজারের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর চীন এর তীব্র নিন্দা করে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে একটি ভারত-বিরোধী প্রস্তাব আনতে চেষ্টা করেছিলো। বেজিংয়ের চাপে দু’বার বৈঠকও করেন পরিষদের পাঁচ স্থায়ী সদস্য-সহ মোট ১৫টি দেশের প্রতিনিধিরা। কিন্তু দু’বারই বৈঠক ভেস্তে গিয়েছে চীনকে হতাশ করে। সদস্য দেশগুলির বক্তব্য, বিষয়টি ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়, তৃতীয় পক্ষের নাক গলানোর প্রয়োজন নেই। আর নিরাপত্তা পরিষদ এ নিয়ে আলোচনা করার যথাযথ মঞ্চও নয়। ভারতের হয়ে এবং চীন-পাকিস্তানের বিরুদ্ধে ওই বৈঠকজুড়ে যুক্তিতর্ক উপস্থাপন করেছে নিরাপত্তা পরিষদের অন্যতম দেশ ফ্রান্স। তাতে সমর্থন ছিলো আমেরিকা এবং রাশিয়ার। তবে এবার আমেরিকা এবং রাশিয়া আর ভারকে সমর্থন করবে না।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected]il.com ​, [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com