পাশে দাঁড়াতে মিয়ানমার সফরে চীনের প্রেসিডেন্ট!
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ১১:৪৩
পাশে দাঁড়াতে মিয়ানমার সফরে চীনের প্রেসিডেন্ট!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের সফরে মিয়ানমারে গেছেন। ১৯ বছর পর চীনের কোনো প্রেসিডেন্টের মিয়ানমার সফর এটি। রাখাইনে মিয়ানমারে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) দাঁড় করিয়েছে গাম্বিয়া। এ মুহূর্তে প্রেসিডেন্টের এই সফর দেশটির পাশে চীনের দাঁড়ানোরই শামিল বলছেন বিশ্লেষকরা।


শুক্রবার (১৭ জানুয়ারি) মিয়ানমার পৌঁছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শি জিনপিংকে মিয়ানমারে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। চীনা প্রেসিডেন্টের এই সফরকে চীনের গ্লোবাল বেল্ট ও রোড উদ্যোগের অংশ হিসেবে দেখছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।


২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর কঠোর অভিযানে ৭ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা বলেন, অভিযানে ১০ হাজার মানুষকে হত্যা করা হয়ে থাকতে পারে। রাখাইনে মিয়ানমারের গণহত্যার অভিযোগ এনে দেশটিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) দাঁড় করিয়েছে গাম্বিয়া। এমতাবস্থায় আন্তর্জাতিক পর্যায়ে অনেক চাপে রয়েছে মিয়ানমার। সেই মুহূর্তে প্রেসিডেন্টের এই সফর দেশটির পাশে চীনের দাঁড়ানোরই শামিল।


জিনপিং তার সফরে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিনত ও সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক করবেন। এই বৈঠকে চামসু বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ ও রাখাইন রাজ্যে ১৩০ কোটি ডলার ব্যয়ে গভীর সমুদ্রবন্দর নির্মাণে চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়া প্রায় হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। বৈঠকগুলো শনিবার (১৮ জানুয়ারি) রাজধানী নেইপিদোতে অনুষ্ঠিত হতে পারে।


বিবার্তা/এসএ/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com