শিরোনাম
জ্বালানি তেলের দাম বেড়েছে ২ শতাংশ
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ২২:৩৩
জ্বালানি তেলের দাম বেড়েছে ২ শতাংশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান ও মার্কিন উত্তেজনার জেরে জ্বালানি তেলের দাম আরেক দফা বেড়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাকের বিরুদ্ধে অবরোধ ও আরো হামলার হুমকি দেয়ার পর সোমবার ( ৬ জানুয়ারি) বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম ২ শতাংশ বেড়েছে। খবর রয়টার্স।


গত শুক্রবার (২ জানুয়ারি) বাগদাদে মার্কিন বিমান হামলার পর জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ শতাংশ বৃদ্ধি পায়।কারণ বৈশ্বিক জ্বালানি তেলের প্রায় অর্ধেক সরবরাহ হয় বাগদাদ অঞ্চল থেকে।


গত শুক্রবার দেশটির রাজধানী থেকে বিমান হামলার পর রবিবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিজ দেশের সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ এনে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নিতে ওয়াশিংটনের প্রতি আহবান জানায় ইরাকের পার্লামেন্ট।


এ আহবানের পরই ইরাকের বিরুদ্ধে ফুঁসে ওঠেন ট্রাম্প। ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিতে ওয়াশিংটনের প্রতি চাপ দিলে বাগদাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেন তিনি। একই সঙ্গে সোলাইমানি হত্যার প্রতিশোধ নিলে ইরানকে কড়া জবাব দেয়া হবে বলেও জানান ট্রাম্প।


ফলে সোমবার (৬ জানুয়ারি) ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৭০ ডলার ছাড়িয়ে যায়, যা গত সেপ্টেম্বরের পর সর্বোচ্চ। ওই সময় দুটি তেলক্ষেত্রে হামলার পর ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৭২ ডলার হয়।


রাজনৈতিক দ্বন্দ্ব নিয়ে গবেষণাকারী ও পরামর্শক প্রতিষ্ঠান ইউরেশিয়া গ্রুপের বিশ্লেষক আয়হাম কামাল মনে করেন, সাম্প্রতিক এ ঘটনা আঞ্চলিক উত্তেজনাকে দীর্ঘায়ু করবে। এর প্রভাব পড়বে মধ্যপ্রাচ্যের জ্বালানি অবকাঠামোর ওপর।


কারণ হিসেবে তিনি বলেন, ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে নৌ-পর্যায়ে সংঘর্ষ পর্যন্ত গড়াতে পারে। পক্ষান্তরে যা জ্বালানি অবকাঠামোকে ঝুঁকির মধ্যে ফেলে দেবে। আর সেটি হলে চলতি বছরে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৬৫ থেকে ৭৫ ডলারে মধ্যে থাকতে পারে বলে মনে করে নিউইয়র্কভিত্তিক এ পরামর্শক প্রতিষ্ঠান।


বিবার্তা/শহিদুল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com