শিরোনাম
মধ্যপ্রাচ্যে সংকটে জড়াবে না পাকিস্তান
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১০:৩৯
মধ্যপ্রাচ্যে সংকটে জড়াবে না পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল ও কুদস ফোর্সের প্রধান কাসিম সোলাইমানি নিহতের পর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। তবে তাদের এ সংকটে নিজেদের জড়াতে চায় না বলে জানিয়েছে পাকিস্তান।


সোমবার (৬ জানুয়ারি) দেশের পররাষ্ট্রনীতি নিয়ে সরকারের অবস্থান জানাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি পার্লামেন্টে এ কথা বলেন।


মাহমুদ কোরেশি জানান, সোলাইমানির হত্যাকাণ্ডের ঘটনার পরিণতি ভয়াবহ হতে পারে। এর পরিণতি ২০১১ সালে ওসামা বিন লাদেনকে হত্যা ও ২০১৯ সালে আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার চেয়ে ভয়াবহ হতে পারে।


ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পাকিস্তানের অবস্থান অবগত করেছেন এবং ইরানকে নিজের বিবেচনা প্রয়োগ করে উত্তেজনা প্রশমনের আহবান করেছেন তিনি।


তবে পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বলেছে, তারা উত্তেজনা কমানোর জন্য ‘নিরোধক’ হিসেবে হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করেছে। এ ঘটনার প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে ইরান। তবে, যুক্তরাষ্ট্রও পাল্টা হুঁশিয়ারি দিয়েছে।


এদিকে এ ঘটনার জেরে ল্যান্ডমার্ক পারমাণবিক চুক্তি মানবে না বলে ঘোষণা দিয়েছে ইরান। রবিবার (৫ জানুয়ারি) তেহরান এক বিবৃতিতে বলেছে, ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় যেসব প্রতিশ্রুতি রয়েছে, তার কোনোটাই আর তারা মানবে না। চুক্তি অনুযায়ী নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধি সীমাবদ্ধ রাখার কথা থাকলেও এখন থেকে তারা আর সে চুক্তি মানবে না।


বিবার্তা/এনকে/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com