শিরোনাম
যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে ব্যাপক যুদ্ধের আশঙ্কা
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২০, ১৫:০৬
যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে ব্যাপক যুদ্ধের আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকান্ডকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যাপক আঞ্চলিক যুদ্ধ শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।


শুক্রবার (৩ ডিসেম্বর) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে কাছে কাসেম সোলাইমানিকে বহনকারী গাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতে কাসেম সোলাইমানিসহ ৮ জন নিহত হন। তার মৃত্যুতে ইরানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। খবর ফার্সনিউজের।


ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, বিপ্লবী গার্ডস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সুলাইমানিকে যারা হত্যা করেছে, সেই অপরাধীদের জন্য ভয়াবহ প্রতিশোধ অপেক্ষা করছে।


লেবাননের হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বলেছেন, বিশ্বজুড়ে সব প্রতিরোধ যোদ্ধাদের কাজ ও দায়িত্ব হচ্ছে জেনারেল কাসেম সুলাইমানি হত্যার প্রতিশোধ নেয়া।


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সোলাইমানিকে হত্যা পুরো অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে তুলবে।


এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্র সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, সোলাইমানির মৃত্যু ইরানি সরকারের ওপর সবচেয়ে বড় আঘাত। তার হাত মার্কিন নাগরিকদের রক্তে রঞ্জিত।


তবে সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির বিরোধী দলীয় সদস্য ক্রিস মারফির মতে, এতে ব্যাপক আঞ্চলিক যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কা রয়েছে।


আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী লরেন্স কব বলেন, অসম হামলা চালিয়ে প্রতিশোধ নিতে পারে ইরান।


সোলাইমানিকে হত্যা ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ ঘোষণা বলে মত দিয়েছেন হোয়াইট হাউসের সাবেক জাতীয় নিরাপত্তা কর্মকর্তা হিলারি ম্যান লেভারেট।


তিনি বলেন, আমেরিকানদের পুরো অঞ্চলজুড়ে সতর্ক হওয়া উচিত। আমরা এখন এক অবিশ্বাস্য ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। এটা অবশ্যই এক ভয়াবহ পরিস্থিতি যার মধ্য দিয়ে আমরা এগিয়ে চলছি।


সোলাইমানি নিহত হওয়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে হত্যার সমতুল্য বলে তিনি মন্তব্য করেন। হিলারি ম্যান বলেন, কংগ্রেসে কোনো বিতর্কের আয়োজন না করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। মার্কিন ঘরোয়া প্রেক্ষাপটে এটা সম্ভাব্য একটি অবৈধ পদক্ষেপ।


ইরানি রাজধানী থেকে আল-জাজিরার ডোরসা জাব্বারি বলেন, তার মৃত্যুর খবরে তেহরানের বাসিন্দাদের মধ্যে শোকের আবহ ছড়িয়ে পড়েছে। যখন এই ঘোষণা এসেছে, তখন তারা ঘুম থেকে জেগে উঠছেন। কাজেই তাকে হত্যার ঘটনায় অভিঘাত ও ক্ষোভ কেবল ইরানে না, পুরো মধ্যপ্রাচ্যেই ছড়িয়ে পড়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com