শিরোনাম
লিবিয়ায় সেনা পাঠাচ্ছে তুরস্ক, উদ্বিগ্ন রাশিয়া
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৮
লিবিয়ায় সেনা পাঠাচ্ছে তুরস্ক, উদ্বিগ্ন রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার অনুরোধে দেশটিতে সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এতে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। খবর রয়টার্সের।


রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, লিবিয়ায় সেনা পাঠানোর ব্যাপারে নতুন বছরের শুরুতেএ সংক্রান্ত আইন প্রণয়নের বিষয়টি পার্লামেন্ট উপস্থাপন করবেন প্রেসিডেন্ট এরদোগান।


সম্প্রতি লিবিয়ার আন্তর্জাতিক স্বীকৃত ফাইয়াজ আল সিরাজ সরকারের সঙ্গে দুটি চুক্তি সই করেছে আংকারা।লিবিয়ার সাথে আঙ্কারা যে দুটি চুক্তি করেছে তাদের একটি হচ্ছে, নিরাপত্তা ও সামরিক সহায়তার, অন্যটি পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে নৌসীমানা সংক্রান্ত।


প্রসঙ্গত, লিবিয়ার পূর্বাঞ্চলীয় তবরুক শহর-ভিত্তিক একটি সরকার আছে। যার নেতৃত্ব দিচ্ছে আমেরিকার মদদপুষ্ট জেনারেল হাফতার। অন্যদিকে, জাতিসংঘ স্বীকৃত ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকার রয়েছে। এই সরকারের নেতৃত্ব দিচ্ছেন ফাইয়াজ আল সিরাজ।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, মাসব্যাপী লড়াইয়ে পূর্ব লিবিয়ায় খলিফা হাফতারের বাহিনীকে রুখে দিয়েছে সিরাজের জাতীয় ঐক্যের সরকার (জিএনএ)। ইতিমধ্যে রাশিয়া, মিসর ও সংযুক্ত আরব আমিরাতের সমর্থন পেয়েছেন হাফতার।


ক্ষমতাসীন একে পার্টির এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এরদোগান বলেন, সেখান থেকে একটি অনুরোধ আসার পর সেটি আমরা গ্রহণ করেছি। পার্লামেন্ট চালু হলে এই সেনা পাঠানোর ইস্যুটি আমরা সেখানে তুলবো।


প্রতিবেশী লিবিয়ার সঙ্গে একটি সম্ভাব্য অস্ত্রবিরতিতে পৌঁছাতে সহযোগিতা করতে বুধবার তিউনিশিয়া সফরে যান এরদোগান। বৃহস্পতিবার তিনি বলেন, জিএনএকে সমর্থন দিতে তুরস্ক ও তিউনিশিয়া একমত হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com