শিরোনাম
ভারতে আন্দোলনের মধ্যেই নতুন আদমশুমারি ঘোষণা
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৫
ভারতে আন্দোলনের মধ্যেই নতুন আদমশুমারি ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে বিতর্কিত এনআরসি বাতিলের দাবিতে চলমান আন্দোলনের মধ্যেই নতুন আদমশুমারির ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এজন্য মঙ্গলবার (২৪ডিসেম্বর) একটি দহবিল মঞ্জুর করেছে মোদি সরকার।


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন বছরে শুরু হতে যাওয়া এ আদমশুমারিতে বিতর্কিত জাতীয় নাগরিকপঞ্জির(এনআরসি) তথ্য ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আদমশুমারি পরিচালনায় ইতিমধ্যে আট হাজার ৭৫৪ কোটি রুপি মঞ্জুর করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। আর জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) হালনাগাদ করতে তিন হাজার ৯৫৪ কোটি রুপি বরাদ্দ দেয়া হয়েছে।


জানা গেছে, নতুন এই আদমশুমারিতে জনসংখ্যা, তাদের অর্থনৈতিক তৎপরতা, সামাজিক, সাংস্কৃতিক, অভিবাসী ও জনসংখ্যাসংশ্লিষ্ট উপাত্ত থাকবে।


এদিকে চলমান আন্দোলনে পুলিশের গুলিতে নিহতদের পরিবারের সাথে দেখা করতে যাওয়ার সময়পুলিশের বাধার মুখে পড়েছেন ভারতের কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী ও সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী। মিরাটে ঢোকার আগেই তাদের আটকে দিয়েছে যোগী সরকারের পুলিশ।
খবর এনডিটিভির।


সিএএ ও এনআরসিবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত উত্তরপ্রদেশে নিহত হয়েছেন ১৫ জন। তাদের মধ্যে ছয়জনই মিরাটের বাসিন্দা। তাদের পরিবার-পরিজনের সঙ্গে দেখা করতেই মঙ্গলবার সকালে রওনা দিয়েছিলেন রাহুল ও প্রিয়াংকা। কিন্তু মিরাট বাইপাসে তাদের গাড়িবহর থামিয়ে দেয় পুলিশ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com