শিরোনাম
এবার ঝাড়খন্ডেও ক্ষমতা হারালো বিজেপি
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৯, ২২:০৫
এবার ঝাড়খন্ডেও ক্ষমতা হারালো বিজেপি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ক্ষতমাসীন দল বিজেপি মহারাষ্ট্রের পর এবার পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খন্ডেও ক্ষমতা হারিয়েছে।


এর মাধ্যমে ক্ষমতায় ফিরেছে কংগ্রেস, ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) জোট। আর মুখ্যমন্ত্রী হচ্ছেন জেএমএমের নেতা হেমন্ত সরেন। খবর এনডিটিভির।


এর আগে গত এক বছরে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বিধানসভার নির্বাচনে কংগ্রেসের কাছে পরাজিত হয়ে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে বিজেপি।


দুই সপ্তাহ আগে রাতারাতিই পাস করা হয় নাগরিকত্ব আইন। এনআরসির মতো এই আইনটিকেও মুসলিমবিরোধী বলে অভিহিত করে দেশটির সংখ্যালঘু মুসলিম ও সমাজের প্রগতিশীল অংশ। আইনটি পাস হওয়ার পরই দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ।


ভারতের ইতিহাসের অন্যতম বৃহৎ এই বিক্ষোভে পুলিশের গুলিতে ভারতজুড়ে অন্তত ২৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বিতর্কিত এই আইন পাশের কারণে ভারতের সাধারণ জনগণ বিজেপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।


এনডিটিভির সর্বশেষ ফলাফল অনুযায়ী, ৪৮টি আসন পেয়েছে বিরোধী ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও কংগ্রেসের জোট। বিজেপির পেয়েছে মাত্র ২৩টি। রাজ্যে বিধানসভায় মোট আসন ৮১টি। সরকার গড়তে প্রয়োজন ৪১টি। নির্বাচনে স্থানীয় ইস্যুগুলো প্রাধান্য পেলেও বিজেপির পরাজয় দলটির নীতিগত অবস্থানের কারণেই বলে মনে করা হচ্ছে।


এদিন ফলাফল স্পষ্ট হতে শুরু করার সঙ্গে সঙ্গেই রাজ্যের বিভিন্ন জায়গায় জোট শিবিরের উল্লাসের ছবি দেখা গেছে। কোথাও জেএমএম ও কংগ্রেস কর্মী-সমর্থকদের মধ্যে মিষ্টিমুখও শুরু হয়ে যায়। আবার কোথাও বাজি ফোটাতে শুরু করেন কংগ্রেস ও জেএমএম সমর্থকরা। কংগ্রেস জোটের জয়ে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা ব্যানার্জি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com