শিরোনাম
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিচ্ছে তুরস্ক
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৯, ২০:৫২
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিচ্ছে তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথম বিশ্বযুদ্ধের সময় তুর্কি সেনারা আর্মেনিয়ায় খ্রিস্টানদের ওপর গণহত্যা চালিয়েছে বলে মার্কিন সিনেটে প্রস্তাব পাস হওয়ার পর পাল্টা ব্যবস্থা নিচ্ছে তুরস্ক।


মার্কিন সিনেটে এ প্রস্তাব পাস হওয়ার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ঘোষনা দিয়েছেন, যুক্তরাষ্ট্র লাখ লাখ আদিবাসীর ওপর যে হত্যাকাণ্ড চালিয়েছে তাকে গণহত্যা বলে স্বীকৃতি দেবে আঙ্কারা। সোমবার (১৬ডিসেম্বর) হাভের টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এরদোগান এ ঘোষণা দেন।


তুর্কি প্রেসিডেন্ট বলেন, মার্কিন সিনেটের পদক্ষেপের বিপরীতে তুরস্কের সংসদও একই ধরনের পদক্ষেপ নেবে।


আদিবাসী হত্যা মার্কিন ইতিহাসের জন্য একটি লজ্জাজনক অধ্যায় উল্লেখ করে এরদোগান বলেন, পনেরো শতকের শেষের দিকে লাখ লাখ আদিবাসী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এদের বেশিরভাগই ইউরোপীয় বিজয়ীদের হাতে নিহত হয়েছেন। আমরা যুক্তরাষ্ট্রের আদিবাসীদের কথা বাদ দিয়ে তাদের সম্পর্কে কোনো আলোচনা করতে পারি না।


প্রসঙ্গত, প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান সাম্রাজ্যের হাতে দেড় লাখ আর্মেনীয়বাসী নিহত, কারাবন্দি এবং বলপূর্বক বহিষ্কৃত হয়েছেন। তবে তুরস্ক গণহত্যার এই অভিযোগ অস্বীকার করে আসছে।


তুরস্ক বলছে, অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে আর্মেনিয়া বিদ্রোহ শুরু করলে সে সময় তিন থেকে পাঁচ লাখ আর্মেনীয় নিহত হয়েছে; সমানসংখ্যক তুর্কি নাগরিক নিহত হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com