শিরোনাম
নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন মানেই জনমতের নয়: প্রণব মুখার্জি
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৯, ১১:০২
নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন মানেই জনমতের নয়: প্রণব মুখার্জি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নাগরিকত্ব আইন নিয়ে যখন ভারতজুড়ে তোলপাড় চলছে, তখন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন মানেই সংখ্যাগরিষ্ঠের সরকার নয়। এটাই আমাদের সংসদীয় গণতন্ত্রের মূল কথা।


সোমবার (১৬ ডিসেম্বর) ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে তিনি সংসদীয় গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে গিয়ে এ মন্তব্য করেন।


তিনি বলেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে কেউ স্থায়ী সরকার গঠন করতে পারে। কিন্তু তার মানেই যে সংখ্যাগরিষ্ঠ মানুষের মত তার পক্ষে রয়েছে, এমন নয়। তাই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন মানেই সংখ্যাগরিষ্ঠের সরকার নয়। এটাই আমাদের সংসদীয় গণতন্ত্রের মূল কথা।


প্রণব মুখর্জি বলেন, সংখ্যাগরিষ্ঠতা অর্জন করা সরকার কোন সংখ্যাগরিষ্ঠ জনগণের সরকার নয়, ভারতে কখনোই কোনো দল বা ব্যক্তি ৫১ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় আসেনি। ১৯৫২ সাল থেকে ২০১৯ পর্যন্ত কখনোই এমন নজির নেই। পণ্ডিত জওহরলাল নেহরু ১৯৫৭ সালে ৪৮০টির মধ্যে ৩৭১টি আসনে জিতে সরকার গড়েছিলেন। কিন্তু তিনি ৪৭.৭৮ শতাংশ ভোট পেয়েছিলেন। ১৯৮৪ সালের নির্বাচনে রাজীব গান্ধী ৫১৪টির মধ্যে ৪০৪টি আসনে জিতলেও ৫১ শতাংশ ভোট তিনিও পাননি।


২০১৯ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির দল বিজেপি তিনশর বেশি আসনে জিতলেও ৩৮ শতাংশ ভোট পেয়েছে।


প্রণব মুখার্জি বলেন, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের অর্থ হলো জনগণ কোনো দলকে দেশ শাসনের সুযোগ দিচ্ছে ঠিকই, কিন্তু এটাও বুঝিয়ে দিচ্ছে ওই সরকারকে সবাইকে সঙ্গে নিয়ে চলতে হবে।


প্রণব মুখার্জি আরো বলেন, যতবার ভারতের সরকার এই ব্যাপারটি মেনে চলেনি, ততবারই সে দেশের মানুষ তাদের শাস্তি দিয়েছে। দুর্ভাগ্যের বিষয় হলো, এর পরও রাজনীতিকরা অনেকেই শিক্ষা নেননি। তারা মনে করেন, মানুষ যখন তাদের সরকার গঠন করার অধিকার দিয়েছে, তখন তারা যা ইচ্ছা তাই করতে পারেন। কিন্তু বাস্তবতা কিন্তু তা নয়।


প্রণব মুখার্জি আরো বলেন, ভারতের মানুষ দীর্ঘসময় ধরে ধর্মান্ধতা মেনে নেয় না।


প্রণব মুখার্জির এমন মন্তব্য ভারতের ক্ষমতাসীন সরকার ও দলের প্রতি বলেই অনেকে মনে করছেন।


বিবার্তা/শহিদুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com