আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না মাহাথির!
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৫
আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না মাহাথির!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ২০২০ সালের পরও ক্ষমতায় থাকার আভাস দিয়েছেন। এতে ২০২০ সালের মে মাসে আনোয়ার ইব্রাহীমের কাছে ক্ষমতা হস্তান্তরের যে কথা রয়েছে, তাতে অস্পষ্টতা তৈরি হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।


সম্প্রতি আগামী বছর নাগাদ তিনি পদত্যাগ করবেন কিনা; এমন এক প্রশ্নের জবাবে মাহাথির সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিতে অস্বীকার করেন। এতে মালয়েশিয়ায় এখন রাজনৈতিক অস্থিরতা বাড়ছে।


মাহাথির জানান, পদত্যাগের আগে আগের সরকারের তৈরি করা সংকটগুলো তিনি সমাধান করতে চাচ্ছেন। তবে প্রধানমন্ত্রী হিসেবে কে তার উত্তরসূরি হবেন; সেই নিশ্চয়তা তিনি দিতে পারবেন না।


এর আগে দুই দশকের বেশি ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে তিনি পদত্যাগ করেছিলেন। এতে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের সুযোগ পান নাজিব রাজাক। বর্তমান দুর্নীতির অভিযোগে তার বিচার চলছে।


মাহাথির আরো বলেন, ২০২০ সাল নাগাদ একটি পরিপূর্ণ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার স্বপ্ন আমাদের রয়েছে। আমার পদত্যাগের পর পরবর্তী নেতৃত্ব ভিন্ন পথ ও নীতি বেছে নেবেন। এতে এই স্বপ্ন বাস্তবায়ন নাও ঘটতে পারে। তাই আমরা যে সিদ্ধান্ত নিয়েছি, সেই চেষ্টা চালিয়ে যাব। কিন্তু ২০২৫ থেকে ২০৩০ সালের মধ্যে আমাদের উদ্যোগ শেষ করতে হবে।


তিনি বলেন, বড় কিছু সমস্যা সমাধানের পর পদত্যাগ করবো বলে প্রতিশ্রুতি দিয়েছি। আগের সরকার এসব সমস্যা রেখে গেছে। জোট যদি নেতৃত্বের জন্য কোনো প্রার্থীর নাম ঘোষণা করে, তবে আমি পদত্যাগ করবো।


মাহাথির মোহাম্মদের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে আনোয়ার ইব্রাহীমকে ভাবা হচ্ছে। আগামী বছরের মে মাসে তার হাতে ক্ষমতার হস্তান্তরের কথা রয়েছে মাহাথিরের। কিন্তু বেশ কয়েকবার পরস্পরবিপরীত কথা বলে যাচ্ছেন মাহাথির।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com