বিক্ষোভে উত্তল ভারত, বাস-ট্রেনে আগুন
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১০:৪৭
বিক্ষোভে উত্তল ভারত, বাস-ট্রেনে আগুন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি বাতিলের দাবিত দ্বিতীয় দিনের মতো বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারতের পশ্চিমবঙ্গ।


নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন স্থানে নতুন করে অগ্নিসংযোগ ও সহিংসতা ছড়িয়ে পড়েছে। কয়েকটি দোকান-পাট, টিকিট কাউন্টার, বাস ও ট্রেনে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। মুর্শিদাবাদ জেলার রেল স্টেশনে ৫ ট্রেনে আগুন লাগিয়ে দেয়া হয়।


এর আগে নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলো। কিন্তু বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংশোধিত নাগরিকত্ব আইনে অনুমোদন দেয়ার পর বিলটি আইনে পরিণত হয়।


এ ঘটনার পর পশ্চিমবঙ্গের পরিস্থিতিও অশান্ত হতে শুরু করে। শুক্রবার (১৩ ডিসেম্বর) থেকেই রাজ্যের বিভিন্ন স্থানে সড়ক ও রেল অবরোধ করে রাখা হয়। শনিবারও প্রতিবাদ, সহিংসতা অব্যাহত ছিল।


এর আগে এমন পরিস্থিতি দেখা গেছে আসামে। সেখানে পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় গুয়াহাটিতে কারফিউ জারি করা হয়। যদিও পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ধীরে ধীরে সেখানেও নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। কিন্তু পশ্চিমবঙ্গে উত্তেজনা ক্রমশ বাড়ছেই।



এমন পরিস্থিতিতে রাজ্যের মানুষকে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ-আন্দোলন করার আহ্বান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


সাধারণ মানুষের উদ্দেশে মমতা বলেন, ভুল বোঝাবুঝি তৈরি করবেন না, উত্তেজনা বা আতঙ্ক ছড়াবেন না, সাম্প্রদায়িক উসকানিতে পা দেবেন না।


এর আগে শুক্রবার এ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার রাজ্যের সব জেলায় মিছিলের পর সোমবার এ নিয়ে রাজপথে পথে নামবে মমতা। মিছিল হবে মঙ্গলবারও।


ভারতে বিতর্কিত এআইন পাশের পর থেক উত্তাল গোটা ভারত। সহিংসতায় ও পুলিশের গুলিতে এ পর্যন্ত মারা গেছে ২ জন।


বিবার্তা/শহিদুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com