অন্যাভাবে অভিশংসন করা হচ্ছে, ট্রাম্পের টুইট
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৯, ২১:৫০
অন্যাভাবে অভিশংসন করা হচ্ছে, ট্রাম্পের টুইট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অন্যায়ভাবে অভিশংসন করা হচ্ছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘এটা অত্যন্ত অন্যায় যে ভুল কিছু না করা স্বত্বেও আমাকে দোষারোপ করা হচ্ছে।’


মাত্র দুই ঘণ্টার মধ্যে ১২৩টি টুইট করে রেকর্ড গড়েছেন ডোনাল্ড ট্রাম্প। টুইট বার্তাগুলোয় তিনি বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি এবং গণমাধ্যমের দিকে তির ছুঁড়েছেন।


শুক্রবার ট্রাম্পের অভিশংসনের বিষয়টি নিয়ে দুই ভাগে বিভক্ত বিচারিক কমিটি মীমাংসার জন্য হাউজ অব রিপ্রেজেনটেটিভে প্রেরণের পক্ষে ভোট দিয়েছেন। যার মধ্য দিয়ে একটি ঐতিহাসিক প্রক্রিয়া শুরু হয়েছে।


এর আগে জুডিশিয়াল কমিটি দুই দিন একসঙ্গে বসে সিদ্ধান্তে আসার চেষ্টা করে। দুই দিনে দীর্ঘ ১৪ ঘণ্টার উত্তপ্ত আলোচনা এবং বিতর্কের পর এই ঐতিহাসিক ভোট গ্রহণ হয় বৃহস্পতিবার।


এখন ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিচারটি হাউস অব রিপ্রেজেনটেটিভে উত্থাপিত হবে। যেখানে বিরোধী ডেমোক্রেটিক পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। হাউস অব রিপ্রেজেনটেটিভ কর্তৃক পাস হওয়ার পরে অভিশংসনের জন্য বিচারটি ১০০ সদস্যের মার্কিন সিনেটে উত্থাপিত হবে। তবে সেখানে আবার প্রেসিডেন্ট ট্রাম্পের রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। অর্থাৎ অভিশংসনের বিষয়টি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে সেই বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।


উল্লেখ্য, চলতি বছর ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। ওই আলাপে যুক্তরাষ্ট্রে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে শক্তিশালী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য চাপ দেন ট্রাম্প। বাইডেনের ছেলে হান্টার বাইডেনের পুরনো ব্যবসার জের ধরে যেন এই তদন্ত করা হয় সেটিও বলেন ট্রাম্প। সে কথা প্রকাশ হওয়ার পরই স্পিকার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া চালু করেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com