বিক্ষোভে উত্তাল ভারত
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১২:০৭
বিক্ষোভে উত্তাল ভারত
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে বিতর্কিত নাগরিকত্ব বিল পাশের কয়েক ঘণ্টা পর উত্তরপূর্ব ভারতে হরতালে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় টায়ারে আগুন জ্বালিয়ে, গাছ কেটে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে স্থানীয়রা। মঙ্গলবার (১০ডিসেম্বর) এই বিক্ষোভ সংঘটিত হয়েছে বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।


মানবাধিকার সংগঠনগুলোর দাবি, ভারতের ২০ কোটি মুসলমানকে কোণঠাসা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী এজেন্ডারই অংশ এই আইন।


তবে উত্তরপূর্ব ভারতের স্থানীয়রা বিভিন্ন কারণে এই আইনের বিরোধীতা করছেন। তাদের আশঙ্কা, এতে বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক হিন্দু অভিবাসীর ঢল নামবে। বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে স্যান্ডউইচের মতো অবস্থিত অঞ্চলটির বাসিন্দারা এসব অভিবাসীদের অনুপ্রবেশকারী হিসেবে মনে করেন।


উত্তরপূর্ব ভারতের ছাত্র সংগঠনের ছায়া গ্রুপের নেতা সমজ্জুল ভট্টাচার্য বলেন, উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এই হরতালে ব্যাপক সাড়া পাওয়া গেছে। আমরা পরিষ্কার করে বলে দিতে চাই, নাগরিকত্ব সংশোধনী আইন মেনে নেয়া হবে না। বিক্ষোভ আরও তীব্র হবে।


বুধবার (১১ডিসেম্বর) আইনটি ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষে তোলা হবে। এতে তিনটি প্রতিবেশী দেশ থেকে মুসলমান ছাড়া অন্যরা ধর্মাবলম্বীরা নাগরিকত্বের আবেদন করতে পারবেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com