শিরোনাম
নৌমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প
প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৯, ১৪:১৯
নৌমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তার প্রশাসনে থাকা বিভিন্ন মন্ত্রী এবং ঊর্দ্ধতন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। এবার সেই ধারাবাহিকতায় দেশটির নৌমন্ত্রী রিচার্ড স্পেনসারকে বরখাস্ত করলেন তিনি।


গতকাল রবিবার (২৪ নভেম্বর) এক আদেশে নৌমন্ত্রীকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট ট্রাম্প। আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে নৌপ্রধানের এই পদটি বেসামরিক। উঁচু মর্যাদায় সামরিক দল নেভি সিলের এক কমান্ডের অসদাচরণ-বিষয়ক মামলা নিয়ে ভূমিকার জেরে স্পেনসারকে বরখাস্ত করা হয়েছে।


এডওয়ার্ড গ্যালাগার নামের নেভি সিলের ওই সদস্য ইরাকের যুদ্ধক্ষেত্রে অসদাচরণের দায়ে দোষী সাব্যস্ত হন। তার পদ অবনমন হয়। তবে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পান।


২০১৭ সালে ইরাকে দায়িত্ব পালনকালে এডওয়ার্ড গ্যালাগার যুদ্ধাপরাধ করেন বলে অভিযোগ ওঠে। এই অভিযোগ থেকে তিনি খালাস পান। তবে তিনি লঘু অভিযোগে দোষী সাব্যস্ত হন।


প্রেসিডেন্ট ট্রাম্প গত ১৫ নভেম্বর গ্যালাগারের পদ অবনমনের সাজা প্রত্যাহার করেন।


ট্রাম্প বলেন, ‘গ্যালাগারের সঙ্গে নৌবাহিনী খুবই খারাপ আচরণ করেছে। এই ইস্যুর পাশাপাশি বাজেট বিষয়ে ব্যর্থতার কারণে স্পেনসারকে পদত্যাগ করতে বলা হয়েছে।’


বরখাস্ত হওয়ার পর ট্রাম্পের সমালোচনা করেছেন স্পেনসার। তিনি এক চিঠিতে লেখেন, নিয়মনীতি ও শৃঙ্খলার মূলনীতিগুলোর ব্যাপারে তার ও ট্রাম্পের দৃষ্টিভঙ্গি আর এক নয়।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com