শিরোনাম
যুক্তরাষ্ট্রকে নিন্দা জানিয়েছে রাশিয়া-ফ্রান্স
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৬:১২
যুক্তরাষ্ট্রকে নিন্দা জানিয়েছে রাশিয়া-ফ্রান্স
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের ফোরদো পরমাণু স্থাপনার ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিচ্ছে তার নিন্দা জানিয়েছে রাশিয়া ও ফ্রান্স। খবর ফার্স নিউজের।


ফার্স নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইরানের ফোরদো পরমাণু স্থাপনার ওপর আরোপিত নিষেধাজ্ঞায় কিছুটা ছাড় দিয়েছিলো। কিন্তুসোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা করেন, ফোরদো’র ওপর নিষেধাজ্ঞায় দেয়া ছাড় আগামী ১৫ ডিসেম্বরের পর আর নবায়ন করা হবে না।


২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে ফোরদো স্থাপনার ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রেখেছিল ওয়াশিংটন।এর ফলে ফোরদো’তে রাশিয়া ও চীনসহ কয়েকটি ইউরোপীয় কোম্পানির কাজ করার সুযোগ তৈরি হয়। কিন্তু যুক্তরাষ্ট্র সম্প্রতি যে সিদ্ধান্ত নিচ্ছে তাতে রাশিয়া-চীনসহ ইউরোপীয় কোম্পানিগুলোর কাজ করার সুযোগ বন্ধ হয়ে যাচ্ছে।


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওয়াশিংটনের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেছে, ইরানের ফোরদো স্থাপনার ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে আমেরিকা। আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে শুধু নিজে এই আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেনি বরং অন্যান্য দেশ যাতে এই চুক্তি মেনে চলতে না পারে সে দুরভিসন্ধিমূরক পদক্ষেপও নিয়েছে।


বিবৃতিতে আরো বলা হয়, ২০১৫ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস করে ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইন হিসেবে স্বীকৃতি দেয়া হয়।রাশিয়া স্পষ্টভাবে জানিয়ে দেয়, আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও ফেরদো স্থাপনায় তেহরানকে সহযোগিতা করে যাবে মস্কো।


এদিকে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেছে, ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করে এটি নিয়ে মধ্যপ্রাচ্যে সৃষ্ট উত্তেজনা প্রশমন করতে চায় প্যারিস।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com