শিরোনাম
ইরানের বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্রের সমর্থন
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৯:৪৮
ইরানের বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্রের সমর্থন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানে পেট্রলের দাম ৫০ শতাংশ বৃদ্ধি করায় বিক্ষোভ করেছে দেশটির সাধারণ নাগরিক। বিক্ষোভকারীদের প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।


রবিবার (১৭নভেম্বর) এক টুইট বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেড় বছর আগেই আমি ইরানি জনগণকে বলেছিলাম, যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গে আছে।


এছাড়া ইরানি জনগণের উদ্দেশে ফার্সি ভাষায় আরেকটি টুইট করে তিনি বলেন, ৪০ বছরের অত্যাচারের পরেও ইরানি জনগণ তাদের সরকারের আপত্তি সম্পর্কে চুপ করে থাকতে পারে না।


তিনি বলেন, ইরানের জনগণের জন্য আমার একটি বার্তা রয়েছে, যুক্তরাষ্ট্র আপনাদের কথা শুনে। যুক্তরাষ্ট্র আপনাদের সমর্থন করে। মার্কিন সরকার আপনাদের সঙ্গে রয়েছে।


শুক্রবার ইরান সরকার পেট্রলের মূল্য ৫০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের পর দেশটিতে বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে তা সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়।


এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, পেট্রোলের দাম বৃদ্ধির ফলে ইরান জুড়ে যে বিক্ষোভ ছড়িয়েছে তার পেছনে বিদেশি শত্রুদের হাত রয়েছে।


তিনি বলেন, কিছু লোক নিঃসন্দেহে এ সিদ্ধান্তে চিন্তিত ... তবে নাশকতা ও অগ্নিসংযোগ আমাদের লোকজন নয়, গুণ্ডারা করেছে। পাল্টা বিপ্লব, নাশকতা ও নিরাপত্তা লঙ্ঘনকে ইরানের শত্রুরা সবসময় সমর্থন করেছে এবং এখনো অব্যাহত রেখেছে। দুর্ভাগ্যক্রমে কিছু সমস্যা দেখা দিয়েছে যা শিগগিরই সমাধান হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com