শিরোনাম
শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচন: জয়ের পথে রাজাপক্ষ
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৫:৩২
শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচন: জয়ের পথে রাজাপক্ষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পথে রয়েছেন সাবেক প্রতিরক্ষা বিভাগের প্রধান গোটাবায়ে রাজাপক্ষ। শনিবারের (১৬ নভেম্বর) নির্বাচনে জাতিভিত্তিক ভোটব্যাংক কাজে লাগিয়ে তিনি এই সাফল্য অর্জন করলেন। খবর বিবিসি।


যদিও রবিবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় দুপুর পর্যন্ত নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়নি। কিন্তু এক টুইটার বার্তায় রাজাপক্ষ তার বিজয়ের ব্যাপারটি নিশ্চিত করেছেন। পরাজয় স্বীকার করে নিয়েছেন তার প্রতিপক্ষ সাজিথ প্রেমাদাসা।


প্রেমাদাসা বলেন, ‘শ্রীলংকার ৭ম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় গোটাবায়ে রাজাপক্ষকে আমি অভিনন্দন জানাই, জনগণের রায়ের ব্যাপারে সম্পূর্ণ শ্রদ্ধা রয়েছে’।


নির্বাচন বিশ্লেষকরা জানিয়েছেন, রাজাপক্ষ সিংহলী অধ্যুষিত এলাকাগুলোতে জয় পেয়েছেন। আর প্রেমাদাসা জয় পেয়েছেন তামিল অধ্যুষিত এলাকাগুলো থেকে।


চলতি বছরের এপ্রিলে ইস্টার সানডে বোমা হামলায় ২৫০ জনের মৃত্যুর পর শ্রীলংকায় এই প্রথম কোনো নির্বাচন অনুষ্ঠিত হলো।


এদিকে, শ্রীলংকার নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে। তার মধ্যে অর্ধেক ভোট গণনার কাজ শেষ হয়েছে। সেই হিসাব অনুযায়ী রাজাপক্ষ ভোট পেয়েছেন ৫০ শতাংশের ওপরে। অপরদিকে, ৪৩ শতাংশের কাছাকাছি ভোট পড়েছে প্রেমাদাসার পক্ষে।


গোটাবায়ে রাজাপক্ষের মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, চূড়ান্ত ফলাফল ঘোষিত হলে তিনি ৫৩-৫৪ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হবেন বলে তারা আশা করছেন।


শ্রীলংকার নির্বাচন কমিশনের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়েছে, রবিবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচিত প্রেসিডেন্ট সোমবার (১৮ নভেম্বর) শপথ গ্রহণ করবেন।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com