শিরোনাম
ইউরোপকে সতর্ক করলো ইরান
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৯, ১৮:৩৩
ইউরোপকে সতর্ক করলো ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখার যে সিদ্ধান্ত নিয়েছে তা ইউরোপীয় দেশগুলোর জন্য সতর্কবার্তা বলে মন্তব্য করেছেন ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদ। বৃহস্পতিবার (৭ নভেম্বর) ব্রিটেনের একটি প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। খবর রেডিও তেহরানের।


হামিদ বায়েদিনেজাদ বলেন, তেহরানের পক্ষ থেকে ফোরদু পরমাণু প্রকল্পে গ্যাস ঢোকানোর যে পদক্ষেপ নেয়া হয়েছে তার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বার্তা দেয়া হয়েছে যে, পরমাণু সমঝোতা সঙ্কটের মুখে রয়েছে।


ইউরোপকে সতর্ক করে তিনি বলেন, ইরান যদি পরমাণু সমঝোতা থেকে অর্থনৈতিক সুবিধা না পায় তাহলে প্রতি দুই মাস অন্তর পরমাণু কর্মকাণ্ড বাড়াবে।


এদিকে জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ-রাষ্ট্রদূত ইসহাক আল-হাবিবি বলেছেন, মার্কিন সাম্রাজ্যবাদ ও আধিপত্যবাদের বিরোধিতা করার কারণে তেহরানকে চড়া মূল্য দিতে হচ্ছে। মার্কিন আধিপত্যবাদ সারা বিশ্বের নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকি।


তিনি বলেন, গত চার দশক ধরে আমেরিকা একতরফাভাবে ইরানের বিরুদ্ধে জবরদস্তিমূলক ব্যবস্থা নিয়েছে এবং সেটি দিন দিন বেড়েছে। অর্থনৈতিক নিষেধাজ্ঞা হচ্ছে আমেরিকার হস্তক্ষেপমূলক এবং অদূরদর্শী নীতির প্রমাণ।


ইসহাক আল-হাবিবি বলেন, মার্কিন অর্থনৈতিক অবরোধ শুধুমাত্র আন্তর্জাতিক শান্তি ও উন্নয়নকে ক্ষতিগ্রস্ত করে না বরং স্বাভাবিক শান্তি-শৃঙ্খলাও বাধাগ্রস্ত করছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com