শিরোনাম
যৌথ সামরিক মহড়া চালাবে রাশিয়া-ইরান-চীন
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৯, ২১:৪২
যৌথ সামরিক মহড়া চালাবে রাশিয়া-ইরান-চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিগগিরই ইরান, চীন ও রাশিয়া যৌথ সামরিক মহড়া চালাবে বলে জানিয়েছেন ইরানের নৌ ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি। খরব ফার্স নিউজের।


তিনি বলেন, আগামী দুই মাসের মধ্যে যৌথ মহড়া শুরু হবে। তেহরান সফররত চীন ও রাশিয়ার নৌ কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে।


খানজাদি আরো বলেন, বর্তমানে ইরানের সেনাবাহিনীর নৌ ইউনিট সাগরতল থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম। এ সংক্রান্ত সরঞ্জাম ব্যাপক সংখ্যায় তৈরি করা হচ্ছে।


তিনি বলেন, কাস্পিয়ান সাগরে ইরানের যে নৌবহর রয়েছে তা সেখানে দ্বিতীয় বৃহত্তম। কাস্পিয়ান সাগরে বৃহত্তম নৌবহরের অধিকারী হচ্ছে রাশিয়া। লজিস্টিক ক্ষেত্রে ইরানের নৌবাহিনী মধ্যপ্রাচ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছে।


এদিকে ইরানকে সম্মান দিয়ে কথা বলার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি।


তিনি বলেন, সর্বোচ্চ চাপ প্রয়োগের অংশ হিসেবেই তেহরানের নির্মাণ খাতের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে।


যুক্তরাষ্ট্রের সমালোচনা করে মুসাভি বলেন, আমরা সর্বোচ্চ স্থিতিস্থাপকতা, বিচক্ষণতা ও আশাবাদ দিয়ে আপনাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতিকে ব্যর্থ করে দিয়েছি।


আব্বাস মুসাভি বলেন, ইরান বিগত চার দশকের মতো বর্তমান কঠিন পরিস্থিতিও উৎরে যেতে সক্ষম হবে। আর এ ঘটনা থেকে যুক্তরাষ্ট্রকে এই শিক্ষা নিতে হবে যে, তাকে ইরানি জনগণকে সম্মান জানিয়ে কথা বলতে হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com