শিরোনাম
‘মার্কিন সেনাদের ইরাকে থাকার অধিকার নেই’
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ২২:৪১
‘মার্কিন সেনাদের ইরাকে থাকার অধিকার নেই’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়া থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের ইরাকে থাকার কোনো অধিকার নেই বলে মন্তব্য করেছে ইরাকের সামরিক বাহিনী।


মঙ্গলবার (২১ অক্টোবর) ইরাকের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, সিরিয়া থেকে যত মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে তাদেরকে শুধুমাত্র ইরাকের কুর্দিস্তান অঞ্চলে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। যাতে তারা সেখান থেকে অন্য কোথাও চলে যেতে পারে। তাদেরকে থাকার জন্য কোনো অনুমতি দেয়া হয় নি।


এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিলো , সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনাদেরকে ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। তার এই বক্তব্যের সঙ্গে ইরাকের সামরিক বাহিনীর বিবৃতি পুরোপুরি সাংঘর্ষিক।


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দাবি করছেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনারা ইরাকে অবস্থান নিয়ে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর দায়েশের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে যাতে ইরাককে রক্ষা করা যায়।


অবশ্য পরে আমেরিকার একজন সিনিয়র পর্যায়ের প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, বিষয়টি নিয়ে মীমাংসার চেষ্টা চলছে এবং পরিকল্পনাটি হয়তো পরিবর্তন করা হতে পারে। ইতিমধ্যে সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনারা সাহেলা সীমান্ত ক্রসিং দিয়ে উত্তর ইরাকের প্রবেশ করেছে।


সম্প্রতি সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক সামরিক অভিযান শুরু করার প্রেক্ষিতে ওই অঞ্চল থেকে সেনাদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপর সিরিয়ায় থাকা মার্কিন সেনাদের ইরাকে মোতায়েনের সিদ্ধান্ত হয়।


সিরিয়া থেকে ইরাক সীমান্তের দিকে যাওয়ার সময় মার্কিন সেনাবহরে গোলআলু ছুঁড়ে মেরেছে সিরিয়ার জনগণ। মার্কিন সেনাদের থামিয়ে গাড়িগুলোতে আলু নিক্ষেপ করে তারা।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, সিরিয়ায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে মার্কিন সেনা মোতায়েন থাকার কারণে সিরিয়ার জনগণের ভেতরে যে ক্ষোভ ও ঘৃণা তৈরি হয়েছিল গোলআলু ছুঁড়ে মারার মধ্যদিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটেছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com