শিরোনাম
টানা দ্বিতীয়বার কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১২:৪৫
টানা দ্বিতীয়বার কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডায় সোমবার অনুষ্ঠিত নির্বাচনে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টিকে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন কানাডিয়ান ব্রডকাস্টিং কমিশন। ফলে টানা দ্বিতীয়বারেরে মতো প্রধানমন্ত্রী হিসেবেশপথ নিতে চলেছেন ট্রুডো।


এদিকে ‘একটি দুর্দান্ত এবং কঠোর লড়াইয়ে জয়’ পাওয়ায় টুইটারে ট্রুডোকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


কানাডার সাধারণ নির্বাচনে জয় পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে ক্ষমতাসীন লিবারেল পার্টি। ৩৩৮ আসনের পার্লামেন্ট নির্বাচনে ট্রুডোর দল পেয়েছে ১৫৬টি আসন। আর ১২১টি আসন পেয়েছে তাদের প্রবল প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি। সংখ্যাগরিষ্ঠ সরকার নিশ্চিত করতে ট্রুডোর দরকার ছিল ১৭০টি আসন। সংবিধান অনুযায়ী একক সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের ১৭০টি আসন পেতে হতো। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পার্লামেন্ট কোনো প্রস্তাব পাস করার ক্ষেত্রে তাকে অন্য দলগুলোর ওপর নির্ভর করতে হতে পারে।


এদিকে নির্বাচনে জয় পাবার পর মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে মন্ট্রিলে কর্মী সমর্থকদের সমাবেশে বক্তব্য রাখেন ৪৭ বছর বয়সী জাস্টিন ট্রুডো। তিনি সমর্থকদের উদ্দেশ্য করে বলেন,‘বন্ধুরা, এ ফলাফলের জন্য আপনাদের অভিনন্দন জানাই। আপনাদের প্রচেষ্টার কারণেই আমরা আজ এ জয় পেয়েছি।’


২০১৫ সালে ট্রুডো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের সময় তার মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণের কারণে বিশ্বের সংবাদ মাধ্যমে শিরোনাম হয়েছিলেন। যা তার দলের প্রধান গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন। কিন্তু চার বছর বাদে তার সেই অঙ্গীকার প্রশ্নের মুখে পড়েছে।


প্রয়াত প্রধানমন্ত্রী এবং লিবারেল পার্টির সাবেক নেতা পিয়েরে ট্যুডোর সন্তান জাস্টিন ট্রুডো। বাবার দেখানো পথেই এগিয়ে যাচ্ছেন তিনি। সোমবার পরিবারের সদস্যদের নিয়ে মন্ট্রিলে ভোট দিয়েছেন ট্রুডো। গত চারদিন ধরে সারাদেশে নির্বাচনী প্রচারণায় বেশ গতিশীল দেখা গেছে তাকে। অপরদিকে নিজের নির্বাচনী জেলা সাস্কাটচেওয়ানে ভোট দিয়েছে শের।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com