শিরোনাম
ইউরোপের হুমকিতে অভিযান বন্ধ হবে না: এরদোগানের হুঁশিয়ারি
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ১৮:৫৪
ইউরোপের হুমকিতে অভিযান বন্ধ হবে না: এরদোগানের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের হুমকিতে তুরস্ক সিরিয়ায় অভিযান বন্ধ করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।


সিরিয়ার উত্তরাঞ্চলে একটি নিরাপদ অঞ্চল গঠন করতে কুর্দি গেরিলার (ওয়াইপিজি ) বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর কারণে ইতিমধ্যে ফ্রান্স ও জার্মানি তুরস্কের কাছে অস্ত্র রফতানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। খবর ডেইলি সাবাহ’র।


এর জবাবে এরদোগান বলেন, ইউরোপিয়ানদের এ অস্ত্র নিষেধাজ্ঞায় কুর্দি সন্ত্রাসীদের ওপর চালানো সামরিক অভিযান বন্ধ হবে না। এসব হুমকি সত্ত্বেও কুর্দিদের বিরুদ্ধে অভিযান চলবে। ইতিমধ্যে সেখানে ২৪টি গ্রাম কুর্দিশূন্য করা হয়েছে। সেখানে তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীদের পুনর্বাসন করা হবে।


এদিকে তুরস্কের হামলা থেকে বাঁচতে কুর্দিরা এখন তাদের চিরশত্রু বাশার আল আসাদের সরকারি বাহিনীর দারস্ত হয়েছে। সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র তাদের অবশিষ্ট সেনা প্রত্যাহারের ঘোষণার পর পরই কুর্দিদের সঙ্গে সিরীয় সেনাবাহিনীর সমঝোতার কথা জানা গেল। উত্তর সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন কর্তৃপক্ষ জানিয়েছে, সমঝোতার অংশ হিসেবে সিরিয়ার সেনাবাহিনী পুরো সীমান্তে মোতায়েন করা হবে।


এক বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের সেনাবাহিনীর দখলকৃত এলাকা উদ্ধারে সিরীয় সেনাবাহিনী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসকে সহযোগিতা করবে।


কুর্দিরা আরো জানিয়েছেন, এই পদক্ষেপের ফলে তুর্কি সেনাবাহিনীর দখলকৃত আফরিনের মতো শহরও মুক্ত করার উপায় বের হবে। সিরিয়ায় আইএসবিরোধী লড়াইয়ে পশ্চিমাদের প্রধান মিত্র ছিল কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)।


কিন্তু তুরস্ক কুর্দিদের নিষিদ্ধ ঘোষিত সংগঠনের শাখা মনে করে এবং সীমান্তের ৩০ কিলোমিটার গভীরে কুর্দিদের সরিয়ে সেফজোন প্রতিষ্ঠা করতে চাইছে। একই সঙ্গে তুরস্ক সিরীয় শরণার্থীদের ওই সেফজোনে প্রত্যাবাসন করতে চায়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com