শিরোনাম
সিরিয়ার ‘রাস আল আইন’ শহর নিয়ন্ত্রণে নিয়েছে তুরস্ক
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ১৮:০৫
সিরিয়ার ‘রাস আল আইন’ শহর নিয়ন্ত্রণে নিয়েছে তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর সিরিয়ার সীমান্তবর্তী শহর ‘রাস আল আইন’র নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছে তুরস্ক। তুর্কি সমর্থিত সিরিয়ানবিদ্রোহীরা ওই অঞ্চলটি দখলে নিয়েছে বলে জানিয়েছে তুর্কিপ্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর ডেইলি সাবাহ’র।


তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কুর্দিদের বিরুদ্ধে ব্যাপক অভিযান চালানোর পর শনিবার (১২ অক্টোবর) সকালে ওই শহর নিয়ন্ত্রণে নিয়েছে তারা।


তবে কুর্দি বিদ্রোহীরা তুরস্কের এ দাবি অস্বীকার করে বলেছে, তুরস্কের দাবি সঠিক নয়, রাস আল আইনে এখনও সংঘর্ষ চলছে। তুরস্ক এখনো এই শহরের নিয়ন্ত্রণ নিতে পারেনি।


আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, উত্তর পূর্ব সিরিয়ার রাস আল-আইন শহরটির ওপর কামানের গোলা বর্ষণ করা হয়েছে, বিভিন্ন জায়গা থেকে আকাশে উঠছে ধোঁয়ার কুণ্ডলী উড়ছে এবং শোনা যাচ্ছে প্রচন্ড গোলাগুলির শব্দ । তুরস্কের যুদ্ধবিমানগুলো এখনো আকাশে উড়ছে।


জানা গেছে, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের ভয়াবহ হামলা কারণে এ পর্যন্ত এক লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।


কুর্দি মিলিশিয়াদের হটিয়ে নিরাপদ অঞ্চল নিশ্চিত করার লক্ষ্যে বুধবার থেকে উত্তর-পূর্ব সিরিয়ায় অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী। বুধবার ভোরের দিকে তুর্কি সেনাবাহিনীর অগ্রবর্তী দলগুলো তাল আবায়াদ ও রাস আল-আইন শহরের দুটি পয়েন্ট দিয়ে সিরিয়ায় ঢোকে।


এরপর থেকে বিমান হামলা চালানোর পাশাপাশি তাদের সেনাবাহিনী ও তুর্কি সমর্থিত সিরীয় বিদ্রোহীরা তেল আবায়াদ ও রাস আল-আইনের ৪টি পয়েন্ট দিয়ে সীমান্ত অতিক্রম করে। চলমান অভিযান বিমান হামলা ও স্থল অভিযান জোরালো করেছে তুরস্ক।


তুর্কি সেনাবাহিনী জানিয়েছে, তারা বেশ কিছু এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com