সবচেয়ে বেশি নোবেল পুরস্কার পেয়েছে যেসব দেশ
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ১৭:০২
সবচেয়ে বেশি নোবেল পুরস্কার পেয়েছে যেসব দেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করা উইলের ভিত্তিতে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কারের প্রচলন হয়। সারা বিশ্বের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সফল, উদ্ভাবনী ও মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য প্রতিবছর নোবেল পুরস্কার দেয়া হয়। চলছে নোবেলের মৌসুম আর এখন পর্যন্ত কোন দেশের ঝুলিতে কতোটি নোবেল গেছে সে বিষয় নিয়ে সবার অনেক আগ্রহ।


নোবেল ফাউন্ডেশনের হিসাব অনুযায়ী, ১৯০১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট ৯১১ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানের হাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক নোবেল পুরস্কার তুলে দেয়া হয়। মোট ছয়টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়। এগুলো হলো- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, অর্থনীতি, সাহিত্য ও শান্তি।


চলুন জেনে নেই সবচে বেশি নোবেল পুরস্কার পেয়েছে কোন কোন দেশ-


সর্বাধিক নোবেলজয়ী রয়েছে আমেরিকায়। দেশটিতে এখন পর্যন্ত ৩৭১ জন নোবেল পুরস্কার পেয়েছেন। যুক্তরাষ্ট্র প্রযুক্তিবিদ্যায় সবচেয়ে এগিয়ে থাকলেও সঙ্গত কারণে সবচেয়ে বেশি নোবেল পুরস্কার পেয়েছে পদার্থ ও রসায়ন বিদ্যায়। এছাড়াও শান্তি, অর্থনীতি, চিকিৎসা এবং সাহিত্যেও রয়েছে তাদের অবদান।


নোবেলজয়ীর তালিকায় দ্বিতীয় দেশটির নাম যুক্তরাজ্য। দেশটিতে মোট ১২৮ জন এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি নোবেল প্রাপ্তি ঘটেছে ফিজিওলজি এবং রসায়নে।


তালিকাতে তিন নম্বর স্থান দখল করে আছে জামার্নি। এদের ঘরে রয়েছে ১০৭টি নোবেল। জামার্নি সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থবিদ্যা ও রসায়নে।


চতুর্থ অবস্থানে রয়েছে ফ্রান্স। তারা সবচেয়ে বেশি নোবেল পেয়েছে সাহিত্যে। এছাড়াও রসায়ন, পদার্থ ও চিকিৎসাবিজ্ঞানেও রয়েছে তাদের অবদান। কিন্তু শান্তি ও অর্থনীতিতে সেরকম নেই।


২০১৮ সাল পর্যন্ত মোট ৩১টি নোবেল পেয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছে সুইডেন। সুইডেন সাহিত্যে সবচেয়ে বেশি নোবেল পেয়েছে। চিকিৎসা, শান্তি ও রসায়নেও তাদের ঝুলিতে রয়েছে বেশি কয়েকটি নোবেল পুরস্কার।


সুইজারল্যান্ড সবচেয়ে বেশি নোবেল পেয়েছে পদার্থ, রসায়ন এবং চিকিৎসাবিজ্ঞানে। মোট ২৬টি নোবেল নিয়ে ৬ নম্বর আসনে রয়েছে তারা।


সপ্তম স্থানে আছে জাপান। ২০১৭ সালে সাহিত্যে নোবেল পেলেন জাপানের কাজুও ইশিগুরো। দেশটির মোট অর্জন ২৬টি নোবেল পুরস্কার। এর মধ্যে তারা পদার্থবিজ্ঞানে ১১টি নোবেল পেয়েছে। জাপান বিশ্বের সবচেয়ে ধনী দেশ হওয়া সত্ত্বেও এখনো অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করতে পারেনি।


তালিকাতে আট নম্বর স্থান দখল করে আছে রাশিয়া। রাশিয়ার ঘরে নোবেল উঠেছে মোট ২৬ বার। এ তালিকায় নয় নম্বরে আছে কানাডা তারা মোট ২৫টি নোবেল পুরুস্কার পেয়েছে। এছাড়া তালিকায় দশ নম্বর স্থান দখল করে আছে অস্ট্রিয়া। তারা পেয়েছে ২১টি পুরুস্কার।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com