শিরোনাম
সীমান্তে জড়ো হচ্ছে হাজার হাজার কাশ্মীরি
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ১৭:২৩
সীমান্তে জড়ো হচ্ছে হাজার হাজার কাশ্মীরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরিদের প্রতি সংহতি জানাতে স্বাধীনতার ডাক দিয়ে আজাদ কাশ্মীরের মুজাফফরাবাদে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ।


শুক্রবার (৪ অক্টোবর) থেকে এ বিক্ষোভের আয়োজন করে জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট। এতে তরুণদের পাশাপাশি যুবক, বৃদ্ধ ও নারীরাও অংশ নিয়েছেন।


মিছিলকারীরা শনিবার (৫ অক্টোবর) সকাল ১০টার দিকে চকোঠি সেক্টরের দিকে যাত্রা শুরু করেন এবং মুজাফফরাবাদে বিভিন্ন স্থানে অবস্থান নেন।


জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের মুখপাত্র জানান, চকোঠি থেকে আমরা যুদ্ধবিরতি সীমান্ত রেখা পেরিয়ে শ্রীনগর যাব।


মুজাফফারাবাদের কমিশনার বলেছেন, বেসামরিক নাগরিকদের দিকে ভারত সেনাবাহিনীর গুলিবর্ষণ ও গোলাবর্ষণ করার আশঙ্কা রয়েছে, এতে নাগরিকদের মারাত্মক হতাহতের ঘটনা ঘটতে পারে।


এদিকে কাশ্মীর ইস্যুতে চীনের মন্তব্যের কঠোর সমালোচনা করেছে ভারত।


কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে রয়েছে বেইজিং। সম্প্রতি এমন বক্তব্য দেন ইসলামাবাদে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও জিং। চীনা রাষ্ট্রদূতের এমন মন্তব্যে উষ্ণ হয়ে ওঠে দিল্লি।


এ বিষয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। পুরো বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। কাশ্মীর সংকট নিয়ে চীন যেন অনধিকার চর্চা না করে।


শুক্রবার (৪ অক্টোবর) ইসলামাবাদে কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলেন চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং।


তিনি বলেন, কাশ্মীরিদের মৌলিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা ও ন্যায়বিচারের দাবিতে আমরা চেষ্টা চালাচ্ছি। দ্রুত কাশ্মীর সমস্যার যৌক্তিক সমাধান হওয়া উচিত। এই ইস্যুতে এবং আঞ্চলিক শান্তির লক্ষ্যে পাকিস্তানের পাশে রয়েছে চীন।


গত ৫ আগস্ট কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। এর পর উত্তপ্ত হয়ে ওঠে কাশ্মীর। বিক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা কাশ্মীরজুড়ে। বিক্ষোভ বানচাল করতে ১৪৪ ধারা জারিসহ স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের আটক করা হয়।


হাজার হাজার সেনা মোতায়েন করে কেন্দ্রীয় সরকার। টেলিফোন, ইন্টারনেট সংযোগ কেটে দিলে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর। হাজারও হাজারও বিক্ষোভকারীদের আটক করা হয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com