শিরোনাম
সৌদির হোটেলে থাকতে পারবেন অবিবাহিত নারী-পুরুষ
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৪:৫১
সৌদির হোটেলে থাকতে পারবেন অবিবাহিত নারী-পুরুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এতদিন বিবাহবহিভূর্ত সম্পর্কে আবদ্ধ কোনো নারী-পুরুষ সৌদি আরবের একসঙ্গে হোটেলে থাকতে পারত না। তবে রক্ষণশীল দেশটির সংস্কার কর্মসূচির অংশ হিসেবে এবার সম্পর্কের প্রমাণ দেখনো ছাড়াই যে কোনো নারী-পুরুষ হোটেলে রাত যাপন করতে পারবেন।


পর্যটকদের আকৃষ্ট করতে সৌদি আরব প্রথমবারের মতো ট্যুরিস্ট ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে। সে ঘোষণা আসার পরপরই হোটেলে বিদেশি নারী-পুরুষ একসঙ্গে থাকার স্বীকৃতি দিল দেশটি। এমনকি সৌদির নারীরাও হোটেল কক্ষ ভাড়া নিতে পারবেন।


যুবরাজ সালমানের নেতৃত্বাধীন রক্ষণশীল সৌদির এমন পদক্ষেপ দেশটিতে একাকী নারী ও বিবাহবহির্ভূত সম্পর্কে নারী-পুরুষের দেশটিতে ভ্রমণের পথ আরও সহজ হলো। তবে রাজতন্ত্র শাসনাধীন সৌদি আরবে বিহাবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ।


সৌদির পর্যটন ও জাতীয় ঐতিহ্যবিষয়ক কমিশন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, প্রত্যেক সৌদি নাগরিককে তার পারিবারিক পরিচয়পত্র ও সম্পর্কের প্রমাণ দেখিয়ে হোটেলে উঠতে হবে। তবে বিদেশি পর্যটকদের জন্য এ নিয়ম প্রযোজ্য নয়। সম্পর্কের কোনো প্রমাণ ছাড়াই তারা হোটেলে থাকতে পারবে।


গত সপ্তাহে সৌদি আরব ঘোষণা দেয়, ৪৯টি দেশের পর্যটকদের সৌদি ভ্রমণের জন্য ট্যুরিস্ট ভিসা দেয়া হবে। অর্থনীতির মূল খাত হিসেবে পরিচিত তেল শিল্প থেকে চাপ কমাতে এবং পর্যটন খাতের উন্নয়নে দেশটি প্রথমবারের মতো এমন ঘোষণা দেয়।


নারীরা গাড়ি চালাতে পারবে না। এতদিন এটাই ছিল সৌদির আইন। কিন্তু গত বছর বহুল সমালোচিত সেই আইন বাতিল করা হয়। এ ছাড়া আগে পরিবারের পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া কোনো নারী অন্য দেশে ভ্রমণে যেতে পারত না। সেটাও শিথিল করা হয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com