শিরোনাম
গঙ্গায় প্রতিমা বিসর্জনে নিষেধাজ্ঞা ভারতে
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১১:২৬
গঙ্গায় প্রতিমা বিসর্জনে নিষেধাজ্ঞা ভারতে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে গঙ্গা নদীতে প্রতিমা বিসর্জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পরিবেশ সুরক্ষিত রাখতে দশেরা, দীপাবলি, ছট ও সরস্বতী পূজায় এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। কেন্দ্রীয় সরকার ইতোমধ্যেই পশ্চিমবঙ্গসহ ১১টি রাজ্যকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে।


ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, কেন্দ্রীয় সরকার জারিকতৃ এ নির্দেশনায় বলা হয়েছে, গঙ্গা কিংবা তার কোনো শাখা নদীতে প্রতিমা বিসর্জন দেয়া যাবে না। নির্দেশ অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।


শুক্রবার থেকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। তাই কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে চিন্তায় পড়েছেন দুর্গাপূজার আয়োজকরা। তবে সরকারি নির্দেশনার কোথায়ও দুর্গাপূজার কথা উল্লেখ নেই। তবে দশেরার কথা উল্লেখ থাকায় সংশয় দেখা দিয়েছে তাদের মধ্যে।


১৫ দফা দাবি সংবলিত নির্দেশনাটি পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা, রাজস্থানের রাজ্য সরকারের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন, তিনি এমন কোনো চিঠি পাননি।


চলতি বছরের শুরুতে ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (জিএসআই) কর্মকর্তা কৈলাস চন্দ্র জানান, দূষিত পানির পাশাপাশি গঙ্গা দূষণের অন্যতম কারণ প্লাস্টিক। তাই গঙ্গার প্রাণী ও উদ্ভিদ জগতে ব্যাপক পরিবর্তন এসেছে। এতে ডলফিন, শুশুক, কচ্ছপসহ বিভিন্ন মাছ ও জলজ প্রাণীর অস্তিত্ব বিপন্নপ্রায়।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com