শিরোনাম
ইরাকে রক্তক্ষয়ী বিক্ষোভ, নিহতের সংখ্যা বেড়ে ৬০
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১০:২৫
ইরাকে রক্তক্ষয়ী বিক্ষোভ, নিহতের সংখ্যা বেড়ে ৬০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরাকের রাজধানী ও দক্ষিণাঞ্চলজুড়ে দাঙ্গা পুলিশের সাথে হাজারো বিক্ষোভকারীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। দেশটিতে চতুর্থ দিনে গড়ানো সরকারবিরোধী এ গণআন্দোলনে এখন পর্যন্ত ৬০ জন নিহত হয়েছেন।


এর আগে গতকাল শুক্রবার (৪ অক্টোবর) ৩১ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও এ ঘংঘর্ষ আরো তীব্র আকার ধারণ করায় ২৪ ঘণ্টার মধ্যেই নিহতের সংখ্যা বেড়েছে দ্বিগুণ। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।


সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, দেশে ব্যাপক দুর্নীতি, বেকারত্ব ও নিম্নমানের সরকারি সেবার প্রতিবাদ জানাতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে।


কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ করা লোকজনকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস ও গুলি ছুড়লে উভয়পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ আন্দোলন মোকাবেলা করা এখন প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কেননা, এর আগে কখনো তাঁকে এ ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি।


বিক্ষোভ শুরুর পর জনগণের উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রীর প্রথম ভাষণ গতকাল শুক্রবার টেলিভিশনে প্রচার করার সময় বাগদাদে ব্যাপক গোলাগুলির শব্দ শোনা যায়।


তিনি সাম্প্রতিক ঘটনাবলীকে ‘রাষ্ট্রের জন্য ধ্বংসাত্মক’ হিসেবে উল্লেখ করলেও বিক্ষোভকারীদের দাবির ব্যাপারে সরাসরি জবাব দেয়া থেকে বিরত থাকেন।


পক্ষান্তরে আবদেল মাহদি তাঁর সরকারের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন এবং অভাবগ্রস্ত পরিবারের জন্য মাসিক ভাতা দেয়ার প্রতিশ্রুতি দেন।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com