শিরোনাম
সৌদি যুবরাজের সঙ্গে ভারতীয় কর্মকর্তার গোপন বৈঠক!
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৯, ১৫:৪৪
সৌদি যুবরাজের সঙ্গে ভারতীয় কর্মকর্তার গোপন বৈঠক!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সৌদি আরবের সমর্থন ঠেকাতে সৌদি যুবরাজ মোহাম্মদ সালমানের সঙ্গে গোপন বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। খবর আরব নিউজের।


ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, পাকিস্তানের প্রতি সৌদির সমর্থন ঠেকাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ সময় প্রায় দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেছেন তারা।


জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের আগে সৌদি আরবে দুই দিনের সফর করেন ইমরান খান। ওই সফরে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। ওই বৈঠকের পরই সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করতে যান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।


গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে কেন্দ্রীয় সরকার। সেই থেকে উপত্যকার সঙ্গে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন গোটা ভারতের।


ভারত শুরু থেকেই দৃঢ়ভাবে বলেছে যে জম্মু-কাশ্মীর ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। যদিও পাকিস্তান আন্তর্জাতিক ফোরামে ভারতের ওপর চাপ বৃদ্ধি করার চেষ্টা করেছে।


কাশ্মীর ইস্যুতে সমর্থন পেতে কূটনৈতিক তৎপরতা চালিয়ে বেশ কয়েকটি দেশের সমর্থন পেয়েছে পাকিস্তান। চীন, মালয়েশিয়া ও তুরস্কের মতো কয়েকটি দেশ কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদকে সমর্থন জানিয়েছে। তবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সরাসরি ভারতকে সমর্থনকে জানালেও সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নেয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com