শিরোনাম
সৌদি যুবরাজের হুঁশিয়ারি
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫০
সৌদি যুবরাজের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে সৌদি আরবের যুদ্ধ হলে বিশ্ব অর্থনীতি ধ্বংস হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মার্কিন সংবাদসংস্থা সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি দেন।


তিনি বলেন, ইরানকে ঠেকাতে বিশ্ববাসী যদি কঠোর ব্যবস্থা না নেয় তাহলে তাহলে সংঘর্ষময় পরিস্থিতি আরো তীব্র হবে যা বিশ্বের স্বার্থের জন্য ঝুঁকি হবে। এতে তেল সরবরাহ ব্যাহত হবে। যার ফলে তেলের দাম কল্পনাতীত রকম বেড়ে যেতে পারে। যা হয়ত আমরা আমাদের জীবদ্দশায় দেখিনি।


তিনি আরো বলেন, বিশ্বের তেলের চাহিদার ৩০ শতাংশ আসে মধ্যপ্রাচ্য থেকে। বিশ্বের জিডিপির ৪ শতাংশের ক্ষেত্রে এর ভূমিকা রয়েছে।চিন্তা করুন এই বিষয়গুলো যদি হঠাৎ বাধাগ্রস্ত হয় তাহলে শুধু সৌদি অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে তা নয়, পুরো বিশ্বের অর্থনীতি ধ্বংস হবে।


এদিকে ইরানের ভয়ে কাতার থেকে সামরিক ঘাঁটি সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানের হামলার ভয়ে কাতার থেকে সামরিক ঘাঁটি সরিয়ে ক্যারোলিনায় তা স্থানান্তর করা হয়েছে। খবর আল আরাবিয়ার।


যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি থেকে সাউথ ক্যারোলিনার বিমানবাহিনীর ঘাঁটিতে অবস্থান নিয়েছে মার্কিন সেনারা। এর মাধ্যমে গত ১৩ বছরের মধ্যে এই প্রথম মধ্যপ্রাচ্য থেকে কমান্ডোদের সরিয়ে দেশে ফেরত নিল যুক্তরাষ্ট্র।


মার্কিন সামরিক বাহিনীর স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডরিক কোলম্যানের বলেন, ইরান অনেকবার বিভিন্ন সূত্রের মাধ্যমে কাতারের মার্কিন ঘাঁটিতে হামলার ইঙ্গিত দিয়েছে। তাই কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com