শিরোনাম
এক ভাষণেই পাল্টে গেছে কাশ্মীর পরিস্থিতি
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩৫
এক ভাষণেই পাল্টে গেছে কাশ্মীর পরিস্থিতি
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণের পর কাশ্মির পরিস্তিতি পাল্টে গেছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে পাক প্রধানমন্ত্রী কাশ্মীর ইস্যুটি বিশ্ব নেতাদের সামনে গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।


ইমরান খান জাতিসংঘে দেয়া ভাষণেকাশ্মীরের মানবিক সংকট ও সেখানকার নাগরিকদের অবরুদ্ধ জীবনযাপনের বিষয়টি তুলে ধরেন। এরপর শুক্রবার রাতে (২৭ সেপ্টেম্বর) ইমরানের বক্তৃতাকে স্বাগত জানিয়ে মিছিল বের করে হাজার হাজার কাশ্মিরি। খবর ডনের।


কাশ্মীরি মিডিয়ার জানিয়েছে, ইমরান খানের বক্তব্যের পর শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতে শ্রীনগরজুড়ে বিক্ষোভ হয়েছে। ইমরান খানের ওই ভাষণের পর রাতেই কাশ্মীরের স্বাধীনতার ডাক দিয়ে ঘর থেকে বের হয়ে আসেন শত শত কাশ্মীরি। এসময় তারা ইমরান খানের পক্ষে শ্লোগান দেয়।


ইমরান খান বলেন, গত ৫২ দিন ধরে ৮০ লাখ কাশ্মীরিকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ৯ লাখের বেশি সেনা মোতায়েন করে সেখানকার নাগরিকদের সঙ্গে পশুসুলভ আচরণ করছে আরএসএস মতাদর্শী মোদি সরকার।


তিনি বলেন, আরএসএস মতাদর্শী ভারতের বর্তমান সরকার হিটলারের নাৎসি বাহিনীর মানসিকতা নিয়ে মুসলিমনিধন করছে। এ সরকারের হাতেই গুজরাটে মুসলিমদের ওপর গণহত্যা পরিচালিত হয়েছে। কাশ্মীরে কারফিউ প্রত্যাহারের পর আমরা আবারো এমন একটি গণহত্যার আশঙ্কা করছি।


এদিকে শুক্রবার রাতের বিক্ষোভের জেরে শনিবার (২৮ সেপ্টেম্বর) দিনভর উপত্যকাটির বিভিন্ন এলাকায় স্বাধীনতাকামীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভারতীয় বাহিনী।


ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির জানিয়েছে, শনিবার (২৮ সেপ্টেম্বর) কাশ্মীরের একাধিক স্থানে অভিযান চালানোর সময় ভারতীয় বাহিনীর গুলিতে অন্তত তিন স্বাধীনতাকামী নিহত হয়। এসময় পাল্টা গুলিতে ভারতীয় বাহিনীর এক সদস্যও নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে দুই পুলিশ সদস্য।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com