শিরোনাম
সৌদি নয়, ইরানের পক্ষেই কথা বললেন এরদোগান
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৯
সৌদি নয়, ইরানের পক্ষেই কথা বললেন এরদোগান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের তেল স্থাপনায় হামলায় ইরানকে দোষারোপ করা ঠিক হবে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। খবর বার্তা সংস্থা রয়টার্সের।


এরদোগান বলেন, যেহেতু ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করেছে। তাই এ হামলার জন্য ইরানকে দায়ী করা ঠিক হবে না।


তুর্কি প্রেসিডেন্ট বলেন, যদি আমরা পুরো দায় ইরানের ঘাড়ে চাপাই, তবে সামনে এগিয়ে যাওয়ার জন্য সেটা সঠিক পথ হবে না। কারণ সচরাচর যেসব তথ্যপ্রমাণ রয়েছে, অকাট্যভাবে তা আসল ঘটনাকে নির্দেশ করে না।


এদিকে বুধবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম সাধারণ অধিবেশনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি পারস্য উপসাগরীয় দেশগুলোকে নিয়ে নতুন একটি জোট গঠনের প্রস্তাব দিয়েছেন। তিনি ওই জোটের নাম দেন, ‘কোয়ালিশন অব হোপ’।


হাসান রুহানি দাবি করেন, ইসরাইল যদি জঙ্গিদের সহায়তা না দিত, তাহলে বিশ্বজুড়ে কোনো সন্ত্রাসবাদ থাকত না। আর ইরান একমাত্র দেশ, যারা মধ্যপ্রাচ্যে শান্তি আনয়ন করছে।


মধ্যপ্রাচ্য যুদ্ধ, রক্তপাত, আগ্রাসন, ধর্মীয় উগ্রতা ও জঙ্গিবাদের আগুনে জ্বলছে উল্লেখ করে ইরানি প্রেসিডেন্ট বলেন, এই আগুনের সবচেয়ে বড় শিকার হচ্ছে ফিলিস্তিনি জাতি। ফিলিস্তিনের স্বাধীকার আন্দোলন থেকে বিশ্ববাসীর দৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে এই আগুন জ্বালানো হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com