শিরোনাম
ট্রাম্পকে অভিশংসনে তদন্ত শুরু ডেমোক্র্যাটদের
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪০
ট্রাম্পকে অভিশংসনে তদন্ত শুরু ডেমোক্র্যাটদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক প্রতিপক্ষকে ক্ষতিগ্রস্ত করার জন্য বিদেশি শক্তির সাহায্য নেয়ার অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করেছে মার্কিন ডেমোক্র্যাটরা। শীর্ষ ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি বলেছেন, প্রেসিডেন্ট `দায়বদ্ধতা প্রদর্শনে বাধ্য`।


ট্রাম্প কোনো ধরনের অনৈতিক কার্যকলাপের অভিযোগ অস্বীকার করেছেন এবং এ প্রয়াসকে পরিহাস করেছেন। ডেমোক্র্যাটদের পক্ষ থেকে এ অভিশংসনের সমর্থন থাকলেও তদন্তে অগ্রগতি হওয়ার পর রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে এটি পাস হওয়ার সম্ভাবনা কম।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের একটি ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার এক সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর এ বিতর্ক সামনে আসে। ওই ফোনালাপে কী বিষয়ে কথা হয়েছে- সে বিষয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায় নি। তবে ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনেছেন যে তিনি সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত না করলে ইউক্রেনে সামরিক সাহায্য বন্ধ করে দেবেন।


জেলেনস্কির সঙ্গে জো বাইডেনের সম্পর্কে আলোচনার বিষয়টি স্বীকার করেছেন ট্রাম্প, তবে তিনি বলেছেন সামরিক সহায়তা বন্ধ করার হুমকি দিয়ে তিনি ইউরোপের কাছ থেকে সহায়তা নিশ্চিত করার চেষ্টা করছিলেন।


পেলোসি বলেছেন, ট্রাম্প আইন ভঙ্গ করেছেন এবং এটি সাংবিধানিক দায়িত্বের লঙ্ঘন। এ সপ্তাহে প্রেসিডেন্ট স্বীকার করেছেন যে ইউক্রেনের প্রেসিডেন্টকে পদক্ষেপ নিতে বলার বিষয়টি তাকে রাজনৈতিকভাবে লাভবান করবে। এর জন্য তাকে জবাবদিহিতার অধীনে আনতে হবে।


বাইডেন অনৈতিক কার্যকলাপের অভিযোগ অস্বীকার করেছেন এবং মার্কিন প্রেসিডেন্ট তদন্তে সহযোগিতা না করলে নিজেও অভিশংসনের বিষয়টিকে সমর্থন করছেন। বাইডেন বলছেন, ‘ট্রাম্পকে অভিশংসন করা হবে ট্র্যাজেডি‘।


ধারাবাহিক কয়েকটি টুইটে ট্রাম্প দাবি করেছেন, ডেমোক্র্যাটরা উদ্দেশ্যমূলকভাবে তার জাতিসংঘ সফর বানচাল করার উদ্দেশ্যে এ ধরনের অভিযোগ ছড়াচ্ছে। এমনকি তারা ফোনালাপের ট্রানস্ক্রিপ্টও দেখেনি।


ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে ফোনালাপ যে সম্পূর্ণ যথাযথ ছিল তা নিশ্চিত করতে তাদের ফোনালাপের একটি লিখিত ট্রান্সক্রিপ্ট প্রকাশ করবেন বলে জানান ট্রাম্প। হাউজের রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি বলেন, ‘যদিও স্পিকার পেলোসি এ হাউজের স্পিকার। এ বিষয়ে কথা হলে তিনি আমেরিকার জন্য কথা বলেন না। অভিশংসনের তদন্তের বিষয়টি তিনি এককভাবে সিদ্ধান্ত নিতে পারেন না।’


এদিকে যুক্তরাষ্ট্রের সরকারি তদন্ত সংস্থার পরিচালক জোসেফ ম্যাগওয়াইর কংগ্রেসে ফোনালাপ ফাঁসকারী ব্যক্তির রিপোর্ট পেশ করতে অস্বীকৃতি জানিয়েছেন।


বিবার্তা/এরশাদ/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com