শিরোনাম
জাতিসংঘ অধিবেশন যে ইস্যুতে দৃষ্টি সবার
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২২
জাতিসংঘ অধিবেশন যে ইস্যুতে দৃষ্টি সবার
সোমবার জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন শুরু হয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন শুরু হয়েছে সোমবার (২৩ সেপ্টেম্বর)। চলবে আগামী শুক্রবার ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। বিশ্বনেতারা এখন নিউইয়র্কে অবস্থান করছেন।


সঙ্গত কারণেই আগামী কয়েক দিন বিশ্ব রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। সংবাদমাধ্যম টেলিগ্রাফ কয়েকটি ইস্যু এবার অধিবেশনের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেছে।


সেগুলো হলো- ইরান নিয়ে সংকট, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব, ব্রেক্সিট ইস্যু নিয়ে বরিস জনসনের অবস্থান ও আমাজনে আগুন নিয়ে ইমানুয়েল ম্যাক্রন এবং ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারোর তিক্ততা।


প্রথম দিন সোমবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের আহ্বানে বিশ্বনেতারা জলবায়ু সম্মেলনে অংশ নেন।
গুতেরেস আহ্বান জানিয়েছেন- তারা যেন সম্মেলনে অংশ নিয়ে জলবায়ু দূষণ রোধে কার্বন ডাইঅক্সাইড নির্গমন রোধে লক্ষ্য নির্ধারণ করে। বিজ্ঞানী ও গবেষকরাও এ ব্যাপারে সতর্ক করেছেন। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত এ ৫ বছরে আগের ৫ বছরের চেয়ে কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ২০ শতাংশ বেড়েছে।


২৪ ও ২৫ সেপ্টেম্বর- এ দুদিন বিভিন্ন দেশের প্রতিনিধিরা টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করবেন। ২৬ সেপ্টেম্বর নেতারা আলোচনা করবেন অর্থনীতিক উন্নয়ন নিয়ে। ২৭ তারিখ সাধারণ অধিবেশনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবেন এবং ভাষণ দেয়ার জন্য সময় পাবেন ১৫ মিনিট করে।


এদিকে জাতিসংঘ সাধারণ অধিবেশন এমন সময় হচ্ছে, যখন ইরান নিয়ে নানামুখী উত্তেজনা চলছে। সর্বশেষ সৌদি আরবের সবচেয়ে বড় তেলেক্ষেত্রে ড্রোন হামলা নিয়ে ইরানকে দোষারোপ করছে যুক্তরাষ্ট্র। যদিও ইরান তা অস্বীকার করে আসছে।


ড্রোন হামলার কারণে সৌদির তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। এ হামলার জবাব কীভাবে দেবে, তা নিয়ে যুক্তরাষ্ট্র ও সৌদি জোটের সঙ্গে আলোচনা চলছে।


ইরানের পর সবার নজর থাকবে ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুর দিকে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর সৃষ্ট পরিস্থিতিতে মানবাধিকার নিয়ে বিশ্বনেতারা সোচ্চার থাকবেন বলে মনে করা হচ্ছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com