লাদেনের ছেলের মৃত্যু নিশ্চিত করলেন ট্রাম্প
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৩
লাদেনের ছেলের মৃত্যু নিশ্চিত করলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সন্ত্রাসী সংগঠন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন যুক্তরাষ্ট্রের চালানো এক অভিযানে মারা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


গত মাসে আমেরিকার সংবাদ মাধ্যম গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে এক বিমান হামলায় তার নিহতের খবর প্রকাশ করে। দুই বছর আগে আমেরিকা তাকে বিশ্ব সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে। মনে করা হতো- হামজা বিন লাদেন তার বাবা ওসামা বিন লাদেনের উত্তরসূরী ছিল।


ধারণা করা হয়, হামজার বয়স প্রায় ৩০ বছর। তিনি আমেরিকা এবং অন্যান্য দেশের ওপর আক্রমণ চালানোর ডাক দিয়েছিলেন।


প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, হামজা বিন লাদেন, আল কায়েদার শীর্ষ পর্যায়ের সদস্য এবং ওসামা বিন লাদেনের পুত্র, আফগানিস্তান-পাকিস্তান এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের চালানোর সন্ত্রাসবিরোধী এক অভিযানে সে নিহত হয়েছে। হোয়াইট হাউস থেকে দেয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে ট্রাম্প এ দাবি করেন।


তিনি বলেছেন, হামজা বিন লাদেনের মৃত্যু আল কায়েদার জন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বপদে শূন্যতা সৃষ্টি করবে এবং তার বাবার সঙ্গে হামজার প্রতীকী যোগাযোগের জায়গাটাও তার মৃত্যুতে ধাক্কা খাবে। শুধু তাই নয়, দলের গুরুত্বপূর্ণ কার্যক্রমও এর ফলে বাধাগ্রস্ত হবে।


তবে আমেরিকা কখন এ অভিযান চালিয়েছে, তা বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়নি। গত ফেব্রুয়ারিতেই মার্কিন সরকার হামজাকে ধরিয়ে দিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে। আর আগস্টেই খবর দেয়া হয়- গত দুই বছরের কোনো সময়ে এক সামরিক অভিযানে হামজা নিহত হয়েছে।


উল্লেখ্য, ১৯৮০-র দশকের শেষদিকে আফগানিস্তানে আত্মপ্রকাশ ঘটে আল কায়েদার। দখলদার সোভিয়েত বাহিনীকে হঠানোর জন্য তখন আমেরিকা সমর্থিত মুজাহেদিনদের সাথে যোগ দেয় আরব স্বেচ্ছাসেবকরা। স্বেচ্ছা সৈনিকদের সহায়তা করতে ওসামা বিন লাদেন একটি সংগঠন গড়ে তোলেন যা পরিচিত হয় আল-কায়েদা নামে, যার অর্থ 'ভিত্তি'।


১৯৮৯ সালে লাদেন আফগানিস্তান ত্যাগ করেন। এরপর তিনি আবার ১৯৯৬ সালে কয়েক হাজার বিদেশি মুসলিমদের সামরিক প্রশিক্ষণ শিবির পরিচালনার জন্য আফগানিস্তানে ফিরে যান। এরপর আমেরিকা, ইহুদি ও তাদের মিত্রদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করে আল-কায়দা।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com