শিরোনাম
কাশ্মীরে অবিলম্বে নির্যাতন বন্ধ করুন: ভারতকে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৫
কাশ্মীরে অবিলম্বে নির্যাতন বন্ধ করুন: ভারতকে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জম্মু-কাশ্মীরে অবিলম্বে গ্রেফতার ও নির্যাতন বন্ধ করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে যু্ক্তরাষ্ট্র। রবিবার (৮ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরটাগুস এক বিবৃতিতে এ আহ্বান জানান। খবর এপির।


তিনি বলেন, কাশ্মীরে ভারতীয় বাহিনী মানবাধিকার লঙ্ঘন করছে। কাশ্মীরে ব্যবসায়ী ও স্থানীয় রাজনৈতিক নেতাদের গণগ্রেফতার ও সাধারণ জনগণের ওপর আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।


তিনি আরো বলেন, কাশ্মীরে ইন্টারনেট ও মোবাইল ফোন পরিষেবা বন্ধ করার বিষয়েও আমরা উদ্বিগ্ন। স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার মাধ্যমে যত দ্রুত সম্ভব কাশ্মীরকে নিরাপদ ঘোষণা করতে হবে ভারতকে।


এদিকে কাশ্মীরে সার্চ অপারেশনের সময় পানিতে ডুবে এক ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। কাশ্মীরের একটি পাহাড়ি এলাকায় অভিযানের সময় এ দুর্ঘটনা ঘটে।


কাশ্মীরি মিডিয়ার বরাত দিয়ে ইন্ডিয়া টুডে ও এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভারতীয় বাহিনী গান্দারবাল জেলার সব রাস্তা বন্ধ করে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছিল। এসময় বিভিন্ন বাড়িঘরের আসবাবপত্র বাইরে ছুঁড়ে ফেলে তারা।


তল্লাশি চলাকালে আসলাম খান নামে এক সেনা পা পিছলে টিলার উপর থেকে নদীতে পড়ে যান। এসময় নদীর স্রোতে ভেসে যান তিনি। পরে উদ্ধারকারী দল কয়েক কিলোমিটার দূর থেকে তাকে উদ্ধার করে।


আহত অবস্থায় ওই সেনা অফিসারকে হাসপাতালে ভর্তি করা হলে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


প্রসঙ্গত, চলতি বছরের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে একমাসেরও বেশি সময়ধরে উপত্যকাটিতে কারফিউ চলছে। কারফিউ চলাকালীন বিভিন্ন জেলায় স্বাধীনতাকামীদের দমাতে গ্রেফতার অভিযান চালাচ্ছে ভারতীয় বাহিনী।


আন্তর্জাতিক গণমাধ্যমের হিসাব অনুযায়ী, বিগত একমাসে জম্মু-কাশ্মীরে গ্রেফতারকৃতদের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে।


বিবার্তা/আবদাল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com