শিরোনাম
চন্দ্রযান-২ এর সন্ধান পেয়েছে ভারতীয় বিজ্ঞানীরা
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৪
চন্দ্রযান-২ এর সন্ধান পেয়েছে ভারতীয় বিজ্ঞানীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মহাকাশ যান চন্দ্রযান-২ এর অবতরণকারী যান বিক্রমের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রধান কে সিভান।


রবিবার তিনি এ তথ্য নিশ্চিত করেছেন জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।


চন্দ্রযান-২ যে রকেট দিয়ে পাঠানো হয়েছে সে রকেটের তিনটি ভাগ: অরবিটার, অবতরণযান বিক্রম এবং প্রজ্ঞান নামে ছয়-চাকার একটি রোবট-চালিত গাড়ি।


কে সিভান বলেছেন, চন্দ্রযান-২ এর অবতরণ যান বিক্রমের সন্ধান পাওয়া গেছে। বেঙ্গালুরুর গ্রাউন্ড স্টেশন থেকে এই যানের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে।


তিনি বলেন, আমরা চাঁদের পৃষ্ঠে অবতরণকারী যান বিক্রমের অবস্থান শনাক্ত করেছি। এই অবতরণ যানের থারমাল ছবি তুলেছে অরবিটার। তবে বিক্রমের সঙ্গে এখনো যোগাযোগ স্থাপন করা যায়নি। আমরা যোগাযোগ স্থাপনের চেষ্টা করছি। খুব শিগগিরই যোগাযোগ করা সম্ভব হবে।


এর আগে শনিবার (৭ সেপ্টেম্বর) চাঁদের দক্ষিণ পৃষ্ঠে অবতরণের আগ মুহূর্তে চন্দ্রযান-২ এর অবতরণকারী যান বিক্রমের সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। চন্দ্রযান-২ এর চাঁদের পৃষ্ঠ ছোঁয়ার মিশনের মেয়াদ এক বছর।


নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক বিজ্ঞানী বলেছেন, বিক্রম ল্যান্ডারটি ধ্বংস হলেও অরবিটার হিসেবে চন্দ্রযান-২ এর ৯৫ শতাংশই অক্ষত অবস্থায় রয়েছে। সেটি চাঁদের নির্দিষ্ট কক্ষপথে সফলভাবে ঘুরছে। এক বছরের মিশনে চন্দ্রযান-২ চাঁদের বেশ কিছু ছবি তুলে ইসরোর গবেষণা কেন্দ্রে পাঠাতে পারবে।


বিবার্তা/আবদাল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com