কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর পদত্যাগ
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৮:০৬
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কংগ্রেস সভাপতি পদে আর থাকতে চান না রাহুল গান্ধী। লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পরেই তা জানিয়েছিলেন। তার পরেও বেশ কয়েক বার বুঝিয়ে দিয়েছেন, সিদ্ধান্ত বদলাতে চান না। বুধবার টুইটে তার পদত্যাগ পত্রটিও দিয়ে দিলেন রাহুল গান্ধী। আর দলের ওয়ার্কিং কমিটিকে বলেছেন, দেরি না করে দলের নতুন সভাপতি নির্বাচন করতে।


টুইটে রাহুল বলেন, ‘আর দেরি না করে খুব দ্রুত নতুন সভাপতি বেছে নিক কংগ্রেস। দলের ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি) এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার জন্য তাড়াতাড়ি বৈঠকে বসুক।আমি এই প্রক্রিয়ায় আর থাকতে চাই না। পদত্যাগ পত্র দিয়েছি ইতিমধ্যেই। আমি আর সভাপতি নই।’


এদিকে কংগ্রেসের শীর্ষ পর্যায়ের কয়েকটি সূত্রের খবর, নেতা নির্বাচন কি ভাবে করা হবে তা নিয়ে আলোচনার জন্য আগামী এক সপ্তাহের মধ্যেই বৈঠকে বসছে দলের ওয়ার্কিং কমিটি।


পদত্যাগ পত্রে রাহুল লিখেছেন, কংগ্রেস সভাপতি হিসাবে দলের ভোট-ভরাডুবির জন্য আমিই দায়ী। আগামী দিনে দল এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন বিশ্বাসযোগ্যতার। আর সেই জন্যই সব দায় মেনে নিয়ে আমি ইস্তফা দিলাম। নতুন নেতা বেছে নেয়ার প্রক্রিয়ায় যে তিনি আর থাকতে চান না, পদত্যাগপত্রে তাও উল্লেখ করেছেন রাহুল।


তিনি লিখেছেন, ‘কখনওই শুধু রাজনৈতিক ক্ষমতা লাভের জন্য লড়াই করিনি।’


এই নির্বাচনের ফলাফল আগামী দিনে ভারতকে কী কী দিতে পারে আরো বেশি পরিমাণে, পদত্যাগ পত্রে তারও উল্লেখ করেছেন।


রাহুল লিখেছেন, ‘এই ক্ষমতাদখল (দ্বিতীয় মোদি সরকার) দেশজুড়ে হিংসাকে পৌঁছে দেবে এমন এক মাত্রায়, যা আমরা ভাবতেও পারছি না। তা দেশের দুর্দশা আরো বাড়াবে। কৃষক, বেকার, মহিলা, উপজাতি, দলিত ও সংখ্যালঘুরাই তার শিকার হবেন সবচেয়ে বেশী।’


লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরেই গত ২৫ মে রাহুল জানিয়ে দেন, তিনি আর কংগ্রেস সভাপতি পদে থাকতে চান না। তার পর তাকে দলের শীর্ষ নেতারা বোঝানোর চেষ্টা করেন অনেক। কিন্তু রাহুল প্রতি বারই জানিয়ে দেন, সিদ্ধান্ত বদলাতে তিনি রাজি নন।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com