আসামের মতো অন্য রাজ্যেও এবার এনআরসি হবে: অমিত শাহ
প্রকাশ : ০২ জুলাই ২০১৯, ১০:৪৫
আসামের মতো অন্য রাজ্যেও এবার এনআরসি হবে: অমিত শাহ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে আসামের মতো অন্য রাজ্যেও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরি করা হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় জম্মু-কাশ্মীর সংশোধনী বিলের জবাবি বক্তব্যে সোমবার তিনি এ কথা বলেন।


বিলটির বিতর্কে প্রথম এনআরসি প্রসঙ্গ তোলেন তৃণমূল নেতা ডেরেক ও’ব্রায়েন।


তিনি বলেন, বিলটি পাশ হলে জম্মুর ৩ লাখ হিন্দু বাসিন্দা উপকৃত হবেন। তৃণমূল সেই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। কিন্তু আসামে এনআরসির ফলে যে ১৭ লাখ বাঙালি হিন্দু নাগরিককে অনুপ্রবেশকারী বানিয়ে দেয়া হল, তাদের কথা কেন ভাবছে না সরকার?


এর জবাবে অমিত শাহ বলেন, নাগরিকত্ব আইন পাশ করিয়ে আসামে সমস্ত হিন্দু অনুপ্রবেশকারীকে শরণার্থীর তকমা দিয়ে নাগরিকের অধিকার দেয়া হবে। তারপর নতুন করে অন্যত্র এনআরসি করতে নামবে সরকার।


পশ্চিমবঙ্গে এনআরসি করার পক্ষে সওয়াল করে আসছেন বিজেপি নেতৃত্ব। ঝাড়খণ্ডের গোড্ডার এমপি নিশিকান্ত দুবে রাজ্যসভায় বলেন, তৃণমূলের শাসনে পশ্চিমবঙ্গে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের বাড়বাড়ন্ত হয়েছে। ফলে পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের বহু জেলায় জনবিন্যাস পাল্টে গেছে। তাই পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে এনআরসির দাবি করেন দুবে।


কোনো রাজ্যের নাম না করে অমিত বলেন, সরকার অনুপ্রবেশকারী চিহ্নিত করে নিজেদের দেশে পাঠাতে বদ্ধপরিকর। আসাম ছাড়াও অন্য রাজ্যে এনআরসির প্রশ্নে বিজেপি দায়বদ্ধ। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com