মোদিকে আলোচনার প্রস্তাব ইমরানের
প্রকাশ : ০৮ জুন ২০১৯, ১১:৪২
মোদিকে আলোচনার প্রস্তাব ইমরানের
ইমরান খান ও নরেন্দ্র মোদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাশ্মীরসহ অন্য সমস্যাগুলোর সমাধানে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা শুরু করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


দ্বিতীয়বার ক্ষমতায় আসার জন্য মোদিকে অভিনন্দন জানিয়ে ইমরান লিখেছেন, দু’দেশের মানুষের দারিদ্রের মোকাবিলা এবং উন্নয়নের স্বার্থে আলোচনায় বসাই একমাত্র রাস্তা। ইমরানের এই চিঠি নিয়ে অবশ্য নয়াদিল্লির তরফে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।


শুধু ইমরানই নয়, ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিয়ে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। চিঠিতে কুরেশিও জানিয়েছেন, দুই প্রতিবেশী দেশের খুব দ্রুত আলোচনার টেবিলে বসা প্রয়োজন।


আগামী ১৩-১৪ জুন কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে এসসিও সম্মেলনে যোগ দিতে যাবেন ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রী। কিন্তু সেখানে মোদি ও ইমরানের মধ্যে বৈঠকের সম্ভাবনা নেই বলে শুক্রবারই স্পষ্ট করে দিয়েছে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়।


তবে কূটনৈতিক সূত্রের বক্তব্য, আলোচনার টেবিলে না বসলেও দুই রাষ্ট্রনেতার একাধিক বার দেখা হবে বিশকেকে। হবে সৌজন্য বিনিময়ও। এই সম্মেলনের কয়েকদিন আগে ইমরান ও কুরেশির চিঠি তাৎপর্যপূর্ণ।


ভারতে ভোটের প্রচারের সময় থেকেই ইমরান বার্তা দিয়েছিলেন, মোদি এলে সেটা পাকিস্তানের পক্ষেই সুবিধাজনক। ভোটের ফল ঘোষণার আগেই মোদিকে আগ বাড়িয়ে অভিনন্দনও জানিয়েছিলেন তিনি।


ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের (সাউথ ব্লক) কর্মকর্তারাও স্বীকার করেছেন যে, পুলওয়ামায় হামলার পর থেকে যে আলোচনা বন্ধ ছিল, তা শুরু করা প্রয়োজন। ভোট শেষ। এবার আন্তর্জাতিক মহলে বার্তা দিতে এবং দক্ষিণ এশিয়ায় শান্তির বাতাবরণ তৈরি করতে মোদি উদ্যোগী হবেন বলে মনে করছেন অনেকে।


তবে সাউথ ব্লকের একাংশ মনে করছেন, এখনই অহেতুক তাড়াহুড়ো করতে চাইবেন না মোদি। তাতে তার নিজের ঘরে ভুল বার্তা যেতে পারে।


তবে সূত্রের খবর, ইমরান ও কুরেশির চিঠিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বিশকেকের সম্মেলন শুরু হতে বাকি আরো পাঁচদিন। এর মধ্যে পাকিস্তান আরো কিছু পদক্ষেপ নেবে কি না, সে দিকে নজর রাখছে দিল্লি। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com