মোদি দ্বিতীয় মেয়াদে শপথ নিচ্ছেন বৃহস্পতিবার
প্রকাশ : ২৭ মে ২০১৯, ০৮:৪২
মোদি দ্বিতীয় মেয়াদে শপথ নিচ্ছেন বৃহস্পতিবার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নরেন্দ্র মোদি দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন আগামী ৩০ মে (বৃহস্পতিবার)।


এ লক্ষ্যে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ওই দিন সন্ধ্যা ৭টায় তাকে রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।


প্রেসিডেন্ট সচিবালয়ের রবিবার দেয়া এক বিবৃতিতে জানানো হয়, প্রেসিডেন্ট আগামী ৩০ মে সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন।


তবে শপথ অনুষ্ঠানের অতিথিদের তালিকা সরকার এখনো প্রকাশ করেনি। ২০১৪ সালের শপথ অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফসহ সার্কভূক্ত (সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) বিভিন্ন দেশের নেতাদের অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।


এর আগে শনিবার এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স) নেতারা মোদিকে তাদের সংসদ নেতা নির্বাচন করেন। এরপর প্রেসিডেন্ট রামনাথ টানা দ্বিতীয় মেয়াদে মোদিকে প্রধানমন্ত্রী নিযুক্ত করেন।
এক বিবৃতিতে উল্লেখ করা হয়, প্রেসিডেন্ট রামনাথ ভারতীয় সংবিধানের ৭৫ (১) ধারার ক্ষমতাবলে মোদিকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করেন। প্রেসিডেন্ট আমন্ত্রণপত্রে মোদিকে কেন্দ্রীয় মন্ত্রিসভার হবু সদস্যদের নাম তাকে জানানোর এবং সদস্যদের রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণের একটি তারিখ ও সময় অবহিত করার অনুরোধ জানান।


মোদিকে ইমরানের অভিনন্দন


ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এল্যায়েন্স (এনডিএ) ব্যাপক বিজয় লাভ করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


মোদিকে রবিবার ইমরান টেলিফোনে এই অভিনন্দন জানান। মোদি তার টেলিফোন উত্তরে প্রতিবেশীদের সাথে সম্পর্ক উন্নয়নের বিষয়ে প্রথম গুরুত্ব লাভ করবে বলে জানান এবং যৌথভাবে দারিদ্র্য বিমোচনে কাজ করার পূর্ববর্তী পরামর্শের কথা উল্লেখ করেন।


সন্ত্রাস ও জঙ্গিমুক্ত দক্ষিণ এশিয়া গড়ার পাশাপাশি শান্তিপূর্ণ, উন্নত ও সমৃদ্ধ অঞ্চল গড়ার কথা বলেন মোদি।


অপরদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেন, লোকসভা নির্বাচনে বিজয়লাভ করায় পাক প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাতে টেলিফোন করেন।


দুই নেতা উভয় দেশের জনগণের কল্যাণে এক সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com