শিরোনাম
ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ চলছে
প্রকাশ : ১৯ মে ২০১৯, ০৯:৩০
ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে ভোটগ্রহণ চলছে।


স্থানীয় সময় রবিবার সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, অধিকাংশ আসনেই সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।


তবে পরিস্থিতির কথা মাথায় রেখে ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশের বেশ কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হয়ে যাবে বিকেল ৪টার মধ্যেই।


এই দফায় ভোট হবে উত্তরপ্রদেশের ১৩টি আসনে, পশ্চিমবঙ্গের নয়টি, পাঞ্জাবের ১৩টি, বিহার ও মধ্যপ্রদেশের আটটি আসনে। এছাড়াও হিমচলপ্রদেশের চারটি, ঝাড়খণ্ডের তিনটি এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের একটি লোকসভা আসনে ভোটগ্রহণ হবে।


এবার ভোট দেবেন প্রায় ১০ কোটি ১৭ লাখ ভোটার। এই পর্বে প্রার্থীর সংখ্যা ৯১৮ জন। এর মধ্যে কয়েকটি কেন্দ্রের লড়াইকে নিয়ে উত্তেজনার পারদ চরতে শুরু করেছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ। উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।


পাশাপাশি সবার নজর থাকবে বিহারের পটনাসাহিব কেন্দ্রেও। এই কেন্দ্রে মুখোমুখি লড়াই বিজেপির হেভিওয়েট প্রার্থী রবিশঙ্কর প্রসাদ এবং বিরোধী জোটের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিংহের। উত্তরপ্রদেশের গোরক্ষপুরে যোগী আদিত্যনাথের খাসতালুকে এই নির্বাচনে লড়ছেন ভোজপুরী সিনেমার সুপারস্টার রবি কিসান।


পাঞ্জাবে আজ ভাগ্যপরীক্ষা ফিল্মতারকা সানি দেওলের। গুরুদাসপুর কেন্দ্রে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। ভাটিন্ডা কেন্দ্রে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী এবং আকালি নেত্রী হরসিমরত কউর বাদল। হেভিওয়েট লড়াই চণ্ডীগড়েও। এখানে প্রতিদ্বন্দ্বিতা বিজেপির তারকা প্রার্থী কিরণ খের আর কংগ্রেসের প্রবীণ নেতা পবনকুমার বানসালের।


রবিবার সন্ধ্যা ৬টা বাজলেই শেষ হয়ে যাচ্ছে সপ্তদশ লোকসভা নির্বাচনের ম্যারাথন ভোটগ্রহণ প্রক্রিয়া। ভারতের নির্বাচন কমিশন ১০ মার্চ বিশ্বের বৃহৎ এই গণতান্ত্রিক রাষ্টের ৫৪৩ টি আসনে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সাত দফায় ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয় কমিশন। ১১ এপ্রিল প্রথম পর্ব নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১৮ এপ্রিল দ্বিতীয় পর্ব, ২৩ এপ্রিল তৃতীয় পর্ব, ২৯ এপ্রিল চতুর্থ পর্ব, ৬ মে পঞ্চম পর্ব, ১২ মে ৬ষ্ঠ পর্ব ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।


তবে দিল্লির কুর্সিতে কে বসতে চলেছে, তার জন্য অবশ্য অপেক্ষা করতে হবে আরো তিনদিন। ২৩ মে ভোটগণনা শেষ হলেই স্পষ্ট হবে কার দখলে যাচ্ছে দিল্লির তখত। বর্তমান পার্লামেন্টের মেয়াদ ৩ জুন শেষ হবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com