শিরোনাম
ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১০:১০
ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের তিন দফা ভোটগ্রহণ ইতোমধ্যে হয়েছে শেষে। এবার চতুর্থ দফা। সাত দফায় বিভক্ত এই নির্বাচনে সোমবার দেশটির ৯ রাজ্যের ৭২টি আসনে চতুর্থ দফার ভোট গ্রহণ।


চতুর্থ দফায় প্রায় ১২ কোটি ৭৯ লাখ ভোটার ৯৬১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। আগের তিন দফার মতো চতুর্থ দফাতেও স্বচ্ছ ও অবাধ নির্বাচন করানোই লক্ষ্য নির্বাচন কমিশনের।


চতুর্থ দফায় ৯ রাজ্যের মধ্যে রয়েছে, মহারাষ্ট্রের ১৭টি আসন, ১৩টি করে আসনে ভোট গ্রহণ রয়েছে রাজস্থান ও উত্তরপ্রদেশে, আটটি আসনে ভোটগ্রহণ হবে পশ্চিমবঙ্গে, মধ্যপ্রদেশ ও উড়িশ্যার ছয়টি করে আসন, বিহারের পাঁচটি আসন, ঝাড়খণ্ডের তিনটি আসন এবং জম্মু-কাশ্মীরের কুলগ্রাম জেলার অনন্তনাগ লোকসভা আসনে সোমবার চলছে ভোটগ্রহণ।


চতুর্থ দফায় একদিকে যেমন মহারাষ্ট্র ও উড়িশ্যায় ভোট পর্ব শেষ হবে তেমনই মধ্যপ্রদেশ এবং রাজস্থানে শুরু হবে ভোটগ্রহণ পর্ব। অপরদিকে এবারের নির্বাচনে কাশ্মীরের অনন্তনাগ লোকসভা কেন্দ্র একমাত্র আসন যেখানে গত তিন দফা ধরে চলছে ভোট গ্রহণ পর্ব।


একইসঙ্গে সোমবার উড়িশ্যার ৪২টি বিধানসভা আসনেও চলছে ভোটগ্রহণ। এছাড়াও পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর বিধানসভা আসন, মধ্যপ্রদেশের চিন্দোওয়াড়া বিধানসভা আসন এবং উত্তরপ্রদেশের নিগাসনা বিধানসভা আসনে হচ্ছে উপ-নির্বাচনের ভোটগ্রহণ।


চতুর্থ দফাতেও এক ঝাঁক তারকা প্রার্থীর হবে ভাগ্য নির্ধারণ। তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং, সুরিন্দরজিৎ সিং আলুওয়ালিয়া, বাবুল সিপ্রিয়, মুনমুন সেন, শতাব্দী রায়, মহুয়া মৈত্র, সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ সিং যাদবের স্ত্রী ডিম্পল যাদব, বলিউড অভিনেত্রী উর্মিলা মাতণ্ডকর, জেএনইউয়ের সাবেক ছাত্র কানহাইয়া কুমারসহ একগুচ্ছ হেভিওয়েট নেতা-নেত্রী।


চতুর্থ দফা পশ্চিমবঙ্গের আটটি কেন্দ্রে প্রায় সব বুথেই থাকছে কেন্দ্রীয় বাহিনী। চতুর্থ দফা নির্বাচনে বহরমপুর লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। নির্বাচন কমিশন সূত্রে খবর, মোতায়েন করা হয়েছে ৬৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটকে কেন্দ্র করে টানটান উত্তেজনা। মোট বুথের সংখ্যা ১৮৪৪। এর মধ্যে ১১৫১টি স্পর্শকাতর বুথ রয়েছে। প্রতিটি বুথেই মোতায়েন থাকছে কেন্দ্রীয় বাহিনী। বহরমপুর গার্লস কলেজে তৈরি হয়েছে অস্থায়ী ক্যাম্প।


অন্যদিকে মহারাষ্ট্রের ১৭টি আসনের ভোট গ্রহণে রয়ছে মুম্বাইয়ের ছয়টি আসন। অন্যদিকে বিহারের পাঁচটি আসনে তিনজন মহিলা প্রার্থী ও ২১জন নির্দল প্রার্থীসহ মোট ৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনে প্রায় ৩ লাখ ৪৫ হাজার ভোটার চতুর্থ দফার ভোট গ্রহণে করবেন নিজেদের নাগরিক অধিকার প্রয়োগ। সূত্র: এই সময়


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com