ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট চলছে
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৯, ০৯:২৪
ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট চলছে
ছবি: আনন্দবাজার পত্রিকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে বৃহস্পতিবার সপ্তদশ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশটির ১৮টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ চলছে।


বৃহস্পতিবার ভোট শুরু হয়ে আগামী ১৯ মে পর্যন্ত মোট ৭ দফায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর ২৩ মে ভোট গণনা শেষে জানা যাবে দেশটির নেতৃত্ব দেবে কোন দল। যাতে ভোট দেবেন প্রায় ১০ লাখ নতুন ভোটার। এদিকে নির্বাচন উপলক্ষে দেশটি জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


৯১টি আসনের মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনে, উত্তরপ্রদেশের আটটি আসনে, মহারাষ্ট্রের সাতটি আসনে, উত্তরাখণ্ড এবং আসামের পাঁচটি আসনে, বিহার ও ওডিষার চারটি করে আসনে, জম্মু-কাশ্মীর, মেঘালয়, অরুণাচল প্রদেশ ও পশ্চিমবঙ্গের দুটিটি করে আসনে ভোট গ্রহণ চলেছে।


এছাড়া ছত্তিশগড়, মনিপুর, মিজরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ও লাক্ষাদ্বীপে একটি করে আসন নিয়ে প্রথম দফায় ভোট গ্রহণ শুরু হয়েছে।


দেশটিতে ক্ষমতাসীন ডানপন্থী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দ্বিতীয় দফায় ক্ষমতায় ফেরার চেষ্টা করছে। দেশটি ২০১৪ সালের নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ বিজয় লাভ করেছিল। এবার বিরোধী দল কংগ্রেসও ক্ষমতায় ফিরতে মরিয়া। তবে উভয় দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
কোথায় সরাসরি সঙ্ঘাতে বিজেপি ও কংগ্রেস। কোনো কোনো আসনে বিজেপির লড়াই আঞ্চলিক শক্তির সঙ্গে। কোথাও আবার দুই বৃহত্তম জাতীয় দলই পিছনের সারিতে, মূল লড়াইয়ে রাজ্য দলগুলো। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে তুলে ধরার পরে এই প্রথম সাধারণ নির্বাচনের মুখোমুখি দেশটি।


অরুণাচল প্রদেশ, অসম, ছত্তীসগঢ়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড- এই রাজ্যগুলোতে মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই। একমাত্র ছত্তীসগঢ়ে ক্ষমতা কংগ্রেসের হাতে। বাকি সবক’টি রাজ্যে বিজেপি বা এনডিএ শাসকের আসনে। সূত্র: আনন্দবাজার পত্রিকা ও এই সময়


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com