আসামে ডিটেনশন ক্যাম্পে ‘বিদেশি’ বাঙালির মৃত্যু
প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ০৯:৪৮
আসামে ডিটেনশন ক্যাম্পে ‘বিদেশি’ বাঙালির মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগে আসামের গোয়ালপাড়া ডিটেনশন শিবিরে এক বাঙালির মৃত্যুতে বড়সড় চাপে পড়েছে বিজেপি সরকার।


অভিযোগ করা হয়েছে, ভোটার তালিকায় নাম, সচিত্র ভোটার পরিচয়পত্র থাকা সত্ত্বেও বরপেটা রোডের ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা অমৃত দাসকে ২০১৭ সালে বিদেশি হিসেবে ঘোষণা করে ফরেনার্স ট্রাইব্যুনাল। সে বছর ২০ মে থেকে তিনি গোয়ালপাড়া ডিটেনশন শিবিরে বন্দি ছিলেন।


অমৃতের ছেলে কৃষ্ণ দাসের দাবি, ১৯৬১ সালের ভোটার তালিকা থেকে শুরু করে শেষ ভোটার তালিকায় বাবার নাম ছিল। বাবা, মা মোহনমালা দাস, আমরা দুই ভাই এত বছর ভোট দিচ্ছি। কিন্তু হঠাৎ করেই বাবার নামে নোটিস পাঠায় পুলিশ। ফরেনার্স ট্রাইব্যুনাল কারণ ছাড়াই বাবাকে বিদেশি বলে চিহ্নিত করে দেয়। ফলে আমাদের কারো নাম জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) খসড়াতেও ওঠেনি। আমরা হাইকোর্টে মামলা চালাচ্ছিলাম। তার আগেই বাবা চলে গেল।


এদিকে জেল কর্তৃপক্ষ দাবি করেছে, চিকিৎসার জন্য অমৃতকে হাসপাতালে নেয়া হয়েছিল। কিন্তু ছেলের দাবি, বিনা চিকিৎসায় তার বাবার মৃত্যু হয়েছে।


বিভিন্ন সংগঠন ঘটনার তীব্র নিন্দা করে পরিবারের জন্য ক্ষতিপূরণ দাবি করেছে। বরপেটায় ভারতীয় গণ পরিষদের প্রার্থী শান্তনু মুখার্জি বলেন, দীর্ঘদিন ধরে সরকার সন্দেহজনক বিদেশি চিহ্নিত করার নামে বাঙালিদের কারাবন্দি করে অত্যাচার চালাচ্ছে। অমৃত দাসের মৃত্যুর দায় আসাম সরকারকেই নিতে হবে।


ডিটেনশন শিবিরগুলোর দুর্দশা নিয়ে মানবাধিকার কর্মী তথা সাবেক আমলা হর্ষ মান্দার সুপ্রিম কোর্টে মামলা করেছেন। মামলা চলছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে।


রাজ্য সরকার জানিয়েছে, রাজ্যের ছয়টি ডিটেনশন শিবিরে প্রায় সাড়ে নয়’শো জন বন্দি আছেন। রাজ্য সরকার বিদেশি শনাক্তকরণ, বিতাড়ণে পর্যাপ্ত আন্তরিকতা না দেখানোয়, অনির্দিষ্টকাল মানুষকে ডিটেনশন শিবিরে বন্দি রাখায় ও বন্দিদের পর্যন্ত সুযোগসুবিধা না দেয়ায় রাজ্য সরকারের সমালোচনা করেছে আদালত। সূত্র: আনন্দবাজার পত্রিকা
বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com