শিরোনাম
৫ কোটি পরিবারকে মাসে ৬ হাজার রুপি দেয়ার প্রতিশ্রুতি রাহুলের
প্রকাশ : ২৬ মার্চ ২০১৯, ১১:৪১
৫ কোটি পরিবারকে মাসে ৬ হাজার রুপি দেয়ার প্রতিশ্রুতি রাহুলের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চৌকিদারের দেশভক্তি নিয়ে প্রচারের মোড় ঘোরাতে ‘গরিবি হটাও’ অভিযানে নামলেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী।


১৯৭১ সালে ইন্দিরা গান্ধী যে স্লোগান নিয়ে জিতেছিলেন, রাহুলও আজ সেই মন্ত্র সঙ্গী করলেন। প্রতিশ্রুতি দিলেন দেশের ৫ কোটি পরিবারকে মাসে ৬ হাজার রুপি করে দেয়ার। যার আওতায় আসবে প্রায় ২৫ কোটি গরিব মানুষ।


ন্যূনতম আয়ের ঘোষণা আগেই করেছিলেন রাহুল। সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠকের পর জানালেন টাকার অঙ্কটি। এই প্রকল্পের নাম প্রিয়াঙ্কা গান্ধী বঢরা দিয়েছেন ‘ন্যায়’, ‘ন্যূনতম আয় যোজনা’। কংগ্রেস বলছে, ভোটের লড়াই এখন রাহুলের ‘ন্যায়’ বনাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘অন্যায়’।


সম্প্রতি মোদি সরকার কৃষকদের বছরে ৬ হাজার রুপি করে দেয়ার ঘোষণা দিয়েছেন। রাহুল সব গরিব পরিবারকে মাসে ৬ হাজার রুপি করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে জানালেন, প্রতি পরিবারের ন্যূনতম মাসিক রোজগার ১২ হাজার রুপি করাই তার লক্ষ্য।


রাহুল বলেছেন, আজ ঐতিহাসিক দিন। ৫ কোটি পরিবারকে বছরে ৭২ হাজার রুপি দেয়া হবে। জাত-পাত-ধর্ম, শহর-গ্রাম নির্বিশেষে। রুপি যাবে সোজা ব্যাঙ্কে। একদিকে অনিল আম্বানীর ভারত, অন্য দিকে গরিবের ভারত থাকবে না। নরেন্দ্র মোদি ধনীদের টাকা দিতে পারলে আমরা গরিবদের দেবো। দুনিয়ার সব থেকে বড় প্রকল্প হবে এটি।


আর তার পরেই প্রিয়াঙ্কার টুইট: ‘সবকি ন্যায়, সবকি সম্মান’।


রাহুলের এই আচমকা ঘোষণায় যে বিজেপি অস্বস্তিতে পড়েছে, তা স্পষ্ট। বিকাল গড়াতেই আসরে নেমে পড়লেন কেন্দ্রের এক ঝাঁক মন্ত্রী। খোদ অর্থমন্ত্রী অরুণ জেটলিও সংবাদ সম্মেলন করতে এলেন রাতে।


প্রশ্ন হল, ৫ কোটি পরিবারকে বছরে ৭২ হাজার রুপি করে দিলে প্রয়োজন ৩ লাখ ৬০ হাজার কোটি রুপি। এ রুপি আসবে কোথা থেকে?


কংগ্রেস শীর্ষ নেতৃত্বের দাবি, মনমোহন সিং, পি চিদম্বরমেরা দেশ ও বিদেশের বিশেষজ্ঞদের সঙ্গে গত ৪-৫ মাস ধরে বিস্তর আলোচনা করেছেন। সরকার যে হিসেবে আয়ুষ্মান ভারতের মতো প্রকল্প রূপায়ণ করে, সেই তালিকা ধরেই গরিব পরিবার বাছাই হবে।


দেখা গেছে, গরিব পরিবারের আয় গড়ে মাসে ৫-৬ হাজার রুপি। ২ কোটি পরিবার ৬ হাজার রুপির নিচে আয় করেন। ফলে আরো ৬ হাজার রুপি দিয়ে আপাতত ১২ হাজার রুপি পর্যন্ত পৌঁছনোর চেষ্টা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে প্রথমে একটি বিশেষজ্ঞ কমিটি বসবে। তারপর পাইলট প্রকল্প শুরু করে ধাপে ধাপে এগোনো হবে।


দলের নেতাদের মতে, প্রথম দিকে কোনো পরিবার মাসে ১১ হাজার রুপি আয় করলেও তাদের ৬ হাজার রুপি দেয়া হবে। কিন্তু পরে মূল্যায়ন করে যদি দেখা যায়, সেই পরিবার ১২ হাজার রুপির বেশি আয় করছে, তাদের তালিকা থেকে বাদ দেয়া হবে। ১২ হাজার রুপির কম পেলে বাকিটা পুষিয়ে দেয়া হবে।


দেশের ২০ শতাংশ গরিব পরিবারের কাছে পৌঁছতে এমনিতেই বছর দুয়েক সময় লাগবে। তাছাড়া শুধু কেন্দ্র নয়, রাজ্যকেও কিছু দায়ভার বহন করতে হবে। আর গরিবদের আয় বাড়লে রাজস্ব বাড়বে, আর্থিক বৃদ্ধিও হবে।


তবে অরুণ জেটলি বলেছেন, পুরোটাই ধাপ্পা। ইন্দিরা গান্ধীর সময়েও এই স্লোগান তোলা হয়েছিল। কিন্তু গরিবি দূর হয়নি। এমনিতেই নরেন্দ্র মোদি সরকার এখন সব প্রকল্প মিলিয়ে প্রায় ৭ লাখ কোটি রুপি গরিবদের দিচ্ছে। ফলে রাহুল গান্ধী কী-ই বা ঘোষণা করলেন? এ তো ছলনা।


বিজেপির মতে, এরপরেও যদি কৃষিঋণ মাফ করা হয়, তা হলে বর্তমান ভর্তুকি না তুলে কোনো মতেই এ প্রকল্প রূপায়ণ সম্ভব নয়।


কিন্তু কংগ্রেস বলছে, ১৯৩৪ সালে সুভাষচন্দ্র বসু কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে এমন প্রস্তাব দিয়েছিলেন। এ নিয়ে বিদেশেও আলোচনা হয়েছে।


রণদীপ সিংহ সুরজেওয়ালার মন্তব্য, মোদিজি, অরুণজি খুশি মনে তাদের গুটিকয়েক বন্ধুর ৩.১৭ লাখ কোটি রুপি ঋণ মাফ করে দিয়েছেন। অথচ বিশ্বের সবচেয়ে বড় গরিবিবিরোধী প্রকল্পের বিরোধিতা করছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com