শিরোনাম
এবার মধ্যস্থতাকারীদের হাতে অযোধ্যা মামলা
প্রকাশ : ০৮ মার্চ ২০১৯, ১২:৩৫
এবার মধ্যস্থতাকারীদের হাতে অযোধ্যা মামলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের অযোধ্যা মামলা এবার চলে গেল মধ্যস্থতাকারীদের হাতে। রাম জন্মভূমি ও বাবরি মসজিদের জমি নিয়ে চলা সমস্যা সমাধানের দায়িত্ব দেয়া হয়েছে দেশটির সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ইব্রাহিম খৈফুল্লাসহ তিনজনকে।


শুক্রবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতি বেঞ্চ জানিয়েছে, আগামী ৪ সপ্তাহের মধ্যে মধ্যস্থতাকারী প্যানেলকে এই বিষয়ে রিপোর্ট দেয়ার নির্দেশ দিল শীর্ষ আদালত।


ফৈজাবাদে এই মামলার বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলবেন এই তিন জন। দলে আছেন শ্রী শ্রী রবিশঙ্করও।


আদালত জানিয়েছে কমিটির কাজ গোপন থাকবে। সংবাদ মাধ্যম এ সংক্রান্ত খবরও করতে পারবে না।


আদালত মধ্যস্থতার কথা বললেও বেশির ভাগ পক্ষই এই প্রস্তাবের বিরোধিতা করে। শুনানি চলাকালীন ডিভিশন বেঞ্চ জানায় এটা সম্পত্তির বিষয় নয় মস্তিষ্ক এবং হৃদয়ের বিষয়।


অন্য এক বিচারপতি এস এ বোবদে বলেন, আমাদের ইতিহাস শোনার দরকার নেই। আমরা ইতিহাস জানি। বাবর যা করে থাকতে পারেন, তখন রাজা কে ছিলেন, সেখানে মন্দির না মসজিদ তা বদলানোর উপাইয় নেই।


অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে গত ছ' দশক ধরে মামলা চলছে আদালতে। আগে একবার পিছিয়ে যাওয়ার পর আবার মামলার শুনানি শুরু হচ্ছে। কয়েকটি ধর্মীয় সংগঠন চায় রাম মন্দির নির্মাণ করতে অর্ডিন্যান্স নিয়ে আসুক সরকার। বিজেপি এবং তাদের সহযোগী দলেরও অনেকেই সেটা চায়। কিন্তু সম্প্রতি একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সেরকম কিছু করা যাবে না। গত বছর এই মামলার শুনানি দ্রুত করার আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেটি খারিজ করে দিয়েছিল আদালত। এমতাবস্থায় যদি দ্রুত শুনানির ব্যবস্থা হয় তাহলে যারা অর্ডিন্যান্সের দাবি করে আসছেন তাদের কাছে সন্তোষজনক বিষয় হতে চলেছে।


শুনানি দ্রুত হলে সেটা বিজেপির জন্যও ভাল হবে বলে মনে করে রাজনৈতিক মহল। দীর্ঘ দিন বাদে বছর দুয়েক আগে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করে বিজেপি। মন্দির নির্মাণ নিয়ে অনিশ্চয়তা থাকায় অযোধ্যায় বিরাট রাম মূর্তি তৈরি হবে বলে ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।সূত্র: এনডিটিভি


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com