শিরোনাম
ভারতে সৌদি যুবরাজ, প্রটোকল ভেঙে স্বাগত মোদির
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৬
ভারতে সৌদি যুবরাজ, প্রটোকল ভেঙে স্বাগত মোদির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রটোকল ভেঙে সৌদি আরবের ক্রাউন প্রিন্সকে বিমানবন্দরে স্বাগত জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটাই সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমানের প্রথম ভারত সফর।


পুলওয়ামায় জঙ্গি হামলার পরেপরেই হওয়া এই সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ। কেননা সালমান ইতোমধ্যেই পাকিস্তানে বলেছেন, সৌদিবাসীর কাছে পাকিস্তানই সবচেয়ে প্রিয় দেশ। অন্যদিকে সৌদির মিত্র রাষ্ট্রগুলোর তালিকায় ভারতের নাম রয়েছে ওপরের দিকে।


প্রায় ৩০ ঘন্টার সফরে মঙ্গলবার সন্ধ্যায় ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছান সৌদি যুবরাজ। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান মোদি। উড়োজাহাজ থেকে নামতেই সালমানকে জড়িয়ে ধরেন মোদি। ভারতের প্রধানমন্ত্রীর পিঠ চাপড়ে দেন সৌদি যুবরাজ।


এক টুইট বার্তায় মোদি বলেন, সৌদি যুবরাজকে আনন্দের সঙ্গে স্বাগত জানিয়েছি আমরা। সফর শেষে বুধবার রাতেই সৌদি যুবরাজ ভারত ছাড়বেন।



সৌদি যুবরাজের এই সফরে প্রধানমন্ত্রী মোদি এবং রাষ্ট্রপতির রামনাথ কোবিন্দ ছাড়াও বাণিজ্যপ্রতিনিধিদের সঙ্গেও আলোচনার কথা রয়েছে। প্রধানমন্ত্রীও এই সফর নিয়ে যথেষ্ট আশাবাদী।


সৌদি যুবরাজের ভারতে পা রাখার পরেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে টুইট করে জানানো হয়, সৌদি যুবরাজের এই সফরে দুদেশের মধ্যে নতুন অধ্যায়ের সূচনা করবে।


পাকিস্তান থেকে ভারতে আসার কথা ছিল সৌদি যুবরাজের। কিন্তু পুলওয়ামায় ৪০ জওয়ানের হত্যার জেরে পরিস্থিতির বদল হয়। ভারতের পরামর্শে সোমবার পাকিস্তান সফর শেষ করে রাজধানী রিয়াদে ফিরে গিয়েছিলেন সৌদির যুবরাজ। মঙ্গলবার সেখানে থেকে ভারতের মাটিতে পা রাখেন সালমান।


সূত্রের খবর অনুযায়ী, নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রীর সঙ্গে হওয়া বৈঠকে উঠে আসে ভারতের মাটিতে পাকিস্তানের জঙ্গিবাদ প্রসঙ্গ। এছাড়াও দুদেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তিও হতে পারে।


এর আগে সৌদি আরবের পররাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী আদেল অল যুবের পাকিস্তানে বলেছিলেন, রিয়াদ ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমানোর চেষ্টা করবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com