শবরীমালা মন্দিরে প্রবেশ করে দুই নারীর ইতিহাস
প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১১:৩১
শবরীমালা মন্দিরে প্রবেশ করে দুই নারীর ইতিহাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন বছরের শুরুতেই ইতিহাস। সব বাধা তুচ্ছ ভারতের কেরালা রাজ্যের শবরীমালা মন্দিরে প্রবেশ করলেন ৫০ বছরের কম দুই নারী।


বুধবার ভোরে মন্দিরের ভেতরে প্রবেশ করেন ওই দুই নারী। পুলিশের সাহায্যেই তারা মন্দিরের ভেতর প্রবেশ করেন। এই মন্দিরে এতদিন ১০ থেকে ৫০ বছরের মধ্যে বয়সের নারীদের প্রবেশাধিকার ছিল না।


শবরীমালায় সব বয়সের নারীরা প্রবেশ করতে পারবে বলে ২৮ সেপ্টেম্বর ঐতিহাসিক রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। যদিও সুপ্রিম রায়ের পরই তা ঘিরে শুরু হয় উত্তেজনা। কট্টরপন্থীদের বিক্ষোভের আঁচে পড়ে কেরালায়। রায়ের পরও মন্দিরে প্রবেশে বাধা দিচ্ছিল একাধিক সংগঠন। এমনকি ২৪ ডিসেম্বর শবরীমালায় প্রবেশ করতে গিয়ে বাধা পান জনা ছয়েক নারী।


পুলিশ সূত্রে খবর, ভোরের দিকে পাহাড়ে ঘেরা মন্দিরে প্রবেশ করেন এই দুইজন। ভোর পৌনে ৪টা থেকে পাম্বা বেস ক্যাম্প থেকে পাহাড়ে ওঠা শুরু করেন তারা। আর তারপরই পৌঁছে যান ভগবান আয়াপ্পার এই মন্দিরে।


হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়া ভিডিও’তে দেখা গেছে, কালো পোশাক পরে মন্দিরে দিকে এগিয়ে যাচ্ছেন ওই দুই নারী, সঙ্গে আছে পুলিশ। কিছু বিক্ষোভকারীকেও দেখা গেছে।


আয়াপ্পা ধর্ম সেনার নেতা রাহুল ঈশ্বর বলেন, আমার মনে হয় না ব্যাপারটা সত্যি। গোটা ব্যাপারটাই খুব সন্তর্পণে হয়েছে, আমাদের জানা থাকলে আমরা উপযুক্ত ব্যবস্থা নিতাম। সূত্র: কলকাতা২৪/৭ ও এনডিটিভি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com